জাতীয়

সংসদ অধিবেশন শুরু

একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন শুরু হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৃহস্পতিবার ( ১ এপ্রিল)  বেলা ১১টা ৪ মিনিটে শুরু হয়।

যাদের করোনা টেস্টের প্রতিবেদন নেগেটিভ আসবে কেবল তারাই অধিবেশনের যোগ দিয়েছেন। এ অধিবেশন কাভারেজের সুযোগ পাচ্ছেন না গণমাধ্যম কর্মীরা।

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদ বলেছেন, এমপিদের (সংসদ সদস্য) করোনাভাইরাস (কোভিড-১৯) পরীক্ষা করা হয়েছে।  যাদের নেগিটিভ আসবে তারা প্রথম দিনের অধিবেশনে অংশ নিয়েছেন।

এ বিষয়ে জাতীয় সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা বলেছেন, সংসদ সদস‌্যদের তালিকা করা হয়েছে। নমুনা পরীক্ষায় যারা করোনা নেগেটিভ হবেন, তারা তালিকা অনুযায়ী সংসদ অধিবেশনে যোগ দেবেন। সংসদের আলোচ্য সূচির ওপর বক্তব্য দেবেন, এমন ৯০ থেকে ১০০ জনের তালিকা করা হয়েছে।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, বয়োজ‌্যেষ্ঠ ও অসুস্থ এমপিদের সংসদ অধিবেশেনে আসতে নিরুৎসাহিত করা হয়েছে। তবে কোরাম (৬০ জনের উপস্থিতি) যেন পূর্ণ হয়, সেভাবে রোস্টার করা হবে। গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারী ছাড়া অন্যদের সংসদ ভবনে আসার অনুমতি দেওয়া হয়নি। অধিবেশন যথাসম্ভব সংক্ষিপ্ত করার পরিকল্পনা করা হয়েছে। দর্শনার্থী ও সাংবাদিকদের সংসদ ভবনে আসার পাস দেওয়া হয়নি।

সংসদ ভবনে সবার হাত ধোয়া ও স্যানিটাইজার ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে। সংসদ অধিবেশন কক্ষে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলা হচ্ছে।

উল্লেখ্য, গত  ১৫ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে সংসদ অধিবেশন  ১ এপ্রিল বেলা ১১টায় আহবান করেন।