জাতীয়

কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণে বেশি বিনিয়োগের আহ্বান

কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ খাতে বেশি বিনিয়োগের জন্য বেসরকারি শিল্প উদ‌্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

শুক্রবার (২ এপ্রিল) রাজধানীর তেজগাঁওয়ে দীপ্ত টেলিভিশনের স্টুডিওতে ‘এসিআই-দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম এমপি। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন দীপ্ত টিভির ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান ও এসিআই অ‌্যাগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ফা হ আনসারী।

কৃষিমন্ত্রী বলেন, ‘দেশে এখন সারা বছরই বিভিন্ন কৃষিপণ্য উৎপাদিত হচ্ছে। টমেটো, আনারস, আলুসহ বেশিরভাগ কৃষিপণ্যের ভরা মৌসুমে দাম কম থাকে। অনেক ক্ষেত্রে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়। এসব পণ্য প্রক্রিয়াজাত করতে পারলে কৃষকরা লাভবান হবেন। সেজন্য, দেশের বেসরকারি শিল্প উদ‌্যোক্তাদের বিনিয়োগে এগিয়ে আসতে হবে।’

‘এসিআই-দীপ্ত কৃষি অ্যাওয়ার্ড ২০২০’ পেয়েছেন ৯ ব্যক্তি ও ১ প্রতিষ্ঠান। সেরা শস্য উৎপাদনকারী কৃষক হয়েছেন ফেনীর আবু ছায়েদ রুবেল। চট্টগ্রামের হাসান চৌধুরী সাগর সেরা খামারি (গরু, ছাগল, মহিষ), কক্সবাজারের নয়ন সেলিনা সেরা খামারি (পোলট্রি) ও খুলনার মামুনুর রশিদ সেরা খামারি (মৎস্য) ক্যাটাগরিতে পদক পেয়েছেন। সেরা সবজি চাষি হয়েছেন হবিগঞ্জের বদু মিয়া। সেরা ফল চাষি হয়েছেন চাঁপাইনবাবগঞ্জের মতিউর রহমান। সমবায় বিভাগে সেরা বগুড়ার ‘স্বপ্ন ছোঁয়া সিঁড়ি'। নওগাঁর জাহাঙ্গীর আলম শাহ সেরা কৃষি শিক্ষা প্রতিষ্ঠান/ব্যক্তি বিভাগে পুরস্কার পেয়েছেন। গাইবান্ধার নজরুল ইসলাম সেরা কৃষি উদ্ভাবক ও সাভারের কোব্বাদ হোসাইন সেরা কৃষি উদ্যোক্তা হয়েছেন।

উল্লেখ্য, বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন দীপ্ত টিভি ও এসিআই যৌথভাবে কৃষিকাজের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে উৎসাহ ও সম্মাননা জানাতে প্রথমবারের মতো এ পদক দিয়েছে। কৃষি উদ্যোক্তা, উদ্ভাবক, গবেষক, কৃষক ও খামারিদের ১০ ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়েছে।