জাতীয়

সংসদ অধিবেশন শুরু

একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশনের তৃতীয় অধিবেশন শুরু হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রোববার বেলা ১১টা ৮ মিনিটে শুরু হয়। যাদের করোনা টেস্টের প্রতিবেদন নেগেটিভ আসবে কেবল তারাই অধিবেশনের যোগ দিয়েছেন। 

জাতীয় সংসদ সচিবালয়ের গণসংযোগ শাখার পরিচালক মো. তারিক মাহমুদ বলেন, সংসদ সদস‌্যদের তালিকা করা হয়েছে।  নমুনা পরীক্ষায় যারা করোনা নেগেটিভ হবেন, তারা তালিকা অনুযায়ী সংসদ অধিবেশনে যোগ দেবেন। সংসদের আলোচ্য সূচির ওপর বক্তব্য দেবেন, এমন ১০০ থেকে ১২০ জন উপস্থিত হয়েছেন।

সংসদ সচিবালয় সূত্র জানিয়েছে, বয়োজ‌্যেষ্ঠ ও অসুস্থ এমপিদের সংসদ অধিবেশেনে আসতে নিরুৎসাহিত করা হয়েছে। তবে কোরাম (৬০ জনের উপস্থিতি) যেন পূর্ণ হয়, সেভাবে রোস্টার করা হবে।  গুরুত্বপূর্ণ দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারী ছাড়া অন্যদের সংসদ ভবনে আসার অনুমতি দেওয়া হয়নি। অধিবেশন যথাসম্ভব সংক্ষিপ্ত করার পরিকল্পনা করা হয়েছে। দর্শনার্থী ও সাংবাদিকদের সংসদ ভবনে আসার পাস দেওয়া হয়নি।

সংসদ ভবনে সবার হাত ধোয়া ও স্যানিটাইজার ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে।  সংসদ অধিবেশন কক্ষে স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলা হচ্ছে।

উল্লেখ্য, গত ১৫ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে সংসদ অধিবেশন ১ এপ্রিল থেকে আহ্বান করেন।