জাতীয়

বুধবারও ঘরমুখো মানুষের ভিড় গাবতলীতে

করোনা নিয়ন্ত্রণে সরকারের কঠোর নির্দেশনার পরও  বুধবার (৭ এপ্রিল) তৃতীয় দিনের মতো ঘরে ফেরা মানুষের ভিড় দেখা গেছে রাজধানীর গাবতলী বাস টার্মিনালে। তবে, ঢাকা সিটির মধ্যে বিভিন্ন পরিবহন চললেও দূরপাল্লার পরিবহন এখনো চলাচল শুরু হয়নি। তাই ঘরেমুখো মানুষকে গাবতলী পর্যন্ত এসে বাস থেকে নেমে পায়ে হেঁটেই বাড়ির উদ্দেশে রওনা  দিতে দেখা গেছে। 

রুবেল হোসেন নামের একজন রাইজিংবিডিকে বলেন, আমি ব্যবসা করি। কিন্তু করোনায় লকডাউনের কারণে দোকান বন্ধ। তাই বাড়ি ফিরে যাচ্ছি। কোনো পরিবহন চলছে না। তাই পায়ে হেঁটেই রওনা দিয়েছি। দেখি সামনে থেকে যদি গাড়ি পাই, তাহলে ভেঙে ভেঙে চলে যাবো। 

আবু বকর নামের আরেকজন যাত্রী বলেন, ‘কাজ বন্ধ, তাই বাড়ি চলে যাচ্ছি। ঢাকা থাকলেই খরচ হবে। যা বহন করার মতো পরিস্থিতি আমার নেই। বাড়িতে গিয়ে পরিবারের সঙ্গে কয়েকদিন সময় কাটালে মনটাও ভালো লাগবে। লকডাউন শেষ হলে আবার ঢাকায় ফিরবো। তবে, সরাসরি গাড়ি চলাচল না করায়, ভেঙে-ভেঙে যাওয়ার চিন্তাভাবনা করছি। গুলিস্তান থেকে সরাসরি গাবতলী এসেছি। এখন হেঁটে আমিন বাজার যাবো। তারপর সাভার। এভাবে যেতে হবে।’

এর আগে করোনা ভাইরাসের সংক্রমণরোধে সরকার ঘোষিত ১৮ দফা বাস্তবায়নে গত ৫ এপ্রিল থেকে রাজধানীসহ সারাদেশে লকডাউন শুরু হয়। নির্দেশনা অনুসারে জরুরি পণ্যবাহী পরিবহন ছাড়া রাস্তাঘাটে গণপরিবহন চলাচল বন্ধ থাকে। জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়ারও নির্দেশনা রয়েছে। 

সার্বিক পরিস্থিতি বিবেচনায় লকডাউনের দ্বিতীয় দিন মঙ্গলবার (৬ এপ্রিল) সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ঘোষণা দেন, দেশের বিভিন্ন সিটি করপোরেশন এলাকায় ৭ এপ্রিল থেকে সকাল সন্ধ্যা গণপরিবহন চলবে। তবে, আন্তঃজেলা বাস চলাচল বন্ধ থাকবে।