জাতীয়

বনভূমি উদ্ধার ও পাহাড় কাটা বন্ধে অভিযান চালানোর নির্দেশনা

দখল হওয়া সরকারি বনভূমি উদ্ধার, পাহাড় ও টিলা কাটা রোধ এবং অবৈধ ইটভাটা ও নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বন্ধে নিয়মিত অভিযান চালানোর জন‌্য বিভাগীয় কমিশনারদের নির্দেশনা দিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিভাগীয় কমিশনারদের সঙ্গে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের ভার্চুয়াল সমন্বয় সভায় এ নির্দেশনা দেন মন্ত্রী। ঢাকার সরকারি বাসভবন থেকে ভার্চুয়ালি সভায় অংশ নেন তিনি।

শাহাব উদ্দিন বলেন, ‘দেশের পরিবেশের দৃশ্যমান উন্নয়ন ও জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবিলায় বিভিন্ন প্রকল্প ও কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। দখল হওয়া সরকারি বনভূমি উদ্ধার, পাহাড় ও টিলা কর্তন রোধ এবং অবৈধ ইটভাটা ও নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বন্ধে নিয়মিতভাবে অভিযান পরিচালনা করছে সরকার। স্থানীয় প্রশাসন ও সবার সহযোগিতায় দেশের পরিবেশের উন্নয়ন করা সম্ভব হবে।’

সচিব জিয়াউল হাসানের সভাপতিত্বে সমন্বয় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবগণ, অধীন দপ্তর/সংস্থার প্রধানগণ এবং বিভাগীয় কমিশনাররা অংশ নেন।