জাতীয়

কানাডার কাছে ২০ লাখ টিকা চাইলো বাংলাদেশ

ভারত থেকে চুক্তি অনুযায়ী টিকা না আসায় দেশে সবার দ্বিতীয় ডোজ দেয়া সম্ভব হচ্ছে না। এই প্রয়োজন মেটাতে এবার কানাডার কাছে ২০ লাখ ডোজ অ্যাস্ট্রাজেনেকার টিকা চেয়েছে বাংলাদেশ।

ঢাকায় নিযুক্ত কানাডার হাই কমিশনার বেনোইট প্রফন্টেইন মঙ্গলবার বিকেলে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেনের সঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয়ে দেখা করলে মন্ত্রী টিকা দেয়ার অনুরোধ করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আজকের আলোচনার মূল বিষয় ছিল কানাডা থেকে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন আনার সম্ভাবনা খতিয়ে দেখা, যা বাংলাদেশে তাৎক্ষণিকভাবে দ্বিতীয় ডোজ ভ্যাকসিনের প্রয়োজনীয়তা পূরণ করতে পারে।’

বৈঠকে অ্যাস্ট্রাজেনেকা টিকার জরুরি প্রয়োজনের কথা উল্লেখ করে মোমেন বলেন, বর্তমানে এটি বাংলাদেশের পক্ষে একটি উচ্চ অগ্রাধিকার। কানাডা সাম্প্রতিক উন্নয়নশীল দেশগুলোতে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের অতিরিক্ত মজুত বিতরণের যে ঘোষণা দিয়েছে, তা থেকে বাংলাদেশকে ২০ লাখ ডোজ টিকা দিতে পারে।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স প্রোগ্রামের আওতায় পাকিস্তানের মতো আরও কিছু দেশের ক্ষেত্রে যেমন করা হয়েছে, তেমন বাংলাদেশেও টিকা পাঠাতে পারে তারা।

পররাষ্ট্রমন্ত্রী কানাডাকে বাংলাদেশে অস্থায়ীভাবে বসবাসকারী বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্যও আলাদাভাবে টিকা দেয়ার ক্ষেত্রে সহায়তা করার প্রস্তাব দেন।

তিনি চীন, রাশিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশ থেকে ভ্যাকসিন সংগ্রহের জন্য সরকারের প্রচেষ্টা সম্পর্কে কানাডার হাই কমিশনারকে জানান।

বৈঠকে কানাডিয়ান হাই কমিশনার আশ্বাস দেন তিনি বাংলাদেশের অনুরোধ সম্পর্কে কানাডিয়ান সরকারের কাছে তুলে ধরবেন। এ বিষয়ে অটোয়ায় বাংলাদেশ হাই কমিশনকেও কানাডার সরকারের সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দেন।