জাতীয়

১২ জেলায় নতুন ডিসি

১২ জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। জেলাগুলো হলো—খুলনা, ফেনী, শেরপুর, পাবনা, ঠাকুরগাঁও, পটুয়াখালী, মানিকগঞ্জ, পঞ্চগড়, নরসিংদী, সাতক্ষীরা, মুন্সীগঞ্জ ও নাটোর।

সোমবার (৩১ মে) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশ জারি করা হয়েছে।

আইনমন্ত্রীর একান্ত সচিব (উপ-সচিব) আবু সেলিম মাহমুদ-উল হাসানকে ফেনীর, ঢাকার জোনাল সেটেলমেন্ট অফিসার (উপ-সচিব) মো. মোমিনুর রশিদকে শেরপুরের, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রীর একান্ত সচিব (উপ-সচিব) বিশ্বাস রাসেল হোসেনকে পাবনার, স্বাস্থ্য সেবা বিভাগের উপ-সচিব মো. মাহবুবুর রহমানকে ঠাকুরগাঁওয়ের, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ কামাল হোসেনকে পটুয়াখালীর, জনপ্রশাসন মন্ত্রণালয়ে সংযুক্ত উপ-সচিব মুহাম্মদ আব্দুল লতিফকে মানিকগঞ্জের, প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক (উপ-সচিব) মো. জহুরুল ইসলামকে পঞ্চগড়ের, প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংযুক্ত উপ-সচিব আবু নঈম মোহাম্মদ মারুফ খানকে নরসিংদীর, পরিকল্পনামন্ত্রীর একান্ত সচিব (উপ-সচিব) মোহাম্মদ হুমায়ুন কবিরকে সাতক্ষীরার, মন্ত্রিপরিষদ বিভাগের উপ-সচিব কাজী নাহিদ রসুলকে মুন্সীগঞ্জের এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপ-সচিব শামীম আহমেদকে নাটোরের জেলা প্রশাসক করা হয়েছে।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদারকে খুলনার ডিসি হিসেবে বদলি করা হয়েছে।

নাটোরের ডিসি মো. শাহরিয়াজকে সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব, ফেনীর ডিসি মো. ওয়াহিদুজ্জামানকে বাণিজ্য মন্ত্রণালয়ের উপ-সচিব, পটুয়াখালীর ডিসি মো. মতিউল ইসলাম চৌধুরীকে জননিরাপত্তা বিভাগের উপ-সচিব, শেরপুরের ডিসি আনার কলি মাহবুবকে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের উপ-সচিব এবং খুলনার ডিসি মোহাম্মদ হেলাল হোসেনকে জননিরাপত্তা বিভাগের উপ-সচিব করা হয়েছে।

নরসিংদীর ডিসি সৈয়দা ফারহানা কাউনাইনকে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপ-সচিব, পাবনার ডিসি কবির মাহমুদকে ভূমি মন্ত্রণালয়ের উপ-সচিব, পঞ্চগড়ের ডিসি সাবিনা ইয়াসমিনকে খাদ্য মন্ত্রণালয়ের উপ-সচিব এবং সাতক্ষীরার ডিসি এস এম মোস্তফা কামালকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপ-সচিব পদে নিয়োগ দেওয়া হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের পরিচালক হিসেবে নিয়োগের জন্য মানিকগঞ্জের জেলা প্রশাসক এস এম ফেরদৌসকে মন্ত্রিপরিষদ বিভাগে ন্যস্ত করা হয়েছে। তাছাড়া, বিসিএস প্রশাসন একাডেমির পরিচালক হয়েছেন ঠাকুরগাঁয়ের জেলা প্রশাসক এম কামরুজ্জামান সেলিম।

সরকারের উপ-সচিব পদমর্যাদার কর্মকর্তাদের জেলা প্রশাসক হিসেবে নিয়োগ দেওয়া হয়। জেলা পর্যায়ে ডিসি কেন্দ্রীয় সরকারের প্রতিনিধিত্ব করেন।

একজন ডিসি জেলার সাধারণ প্রশাসনিক কার্যক্রম, জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে আইনশৃঙ্খলা রক্ষা এবং কালেক্টর হিসাবে ভূমি ব্যবস্থাপনার বিষয়গুলো দেখভাল করেন।