জাতীয়

আজ তাদের দুঃখ ভোলার দিন

ঘর ছিলো না, ছিলো না জমিও। স্বপ্ন ছিলো একদিন নিজের বাড়ি হবে, যে শান্তির নীড়ে প্রাণ খুলে নিঃশ্বাস নেবেন। আজ হাতে পেলেন জমি, সঙ্গে নিজের বাড়িও। দেশের জমি ও ভূমিহীন এমন নিঃস্ব মানুষের আজ দুঃখ ভোলার দিন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘আশ্রয়ন প্রকল্পের’ মাধ্যমে জমির সঙ্গে স্থায়ী পাকা ঘরের মালিকানা দেওয়ার যে কর্মসূচি শুরু করেছেন, তার অংশ হিসেবে ৫৩ হাজার পরিবার পেলো নতুন ঘর।

রোববার (২০ জুন) এই প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ৫৩ হাজার ৩৪০টি ভূমিহীন পরিবারকে নতুন ঘরের চাবি, জমি ও ঘরের স্থায়ী মালিকানা দেওয়া হয়েছে।

বেলা সোয়া ১১টার দিকে ঘর ও জমি প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী গণভবন থেকে অনুষ্ঠানে যুক্ত হন।

একই সময়ে সারাদেশের ৪৫৯ উপজেলায় ভিডিও কনফারেন্সের মাধ‌্যমে অনুষ্ঠানে যুক্ত হন প্রধানমন্ত্রী। তিনি শ্রীমঙ্গল, খাগড়াছড়ি ও বান্দরবনসহ আরও বেশ কয়েকটি অঞ্চলের সঙ্গে যুক্ত হয়ে সেসব এলাকার প্রশাসনিক কর্মকর্তা ও আশ্রয়ন প্রকল্পের উপকারভোগীদের সঙ্গে কথা বলেন, জানতে চান তাদের অনুভূতি।

এর আগে মুজিববর্ষে গত জানুয়ারিতে প্রথম পর্যায়ে ৬৯ হাজার ৯০৪ পরিবারকে ঘর উপহার দেন প্রধানমন্ত্রী। আগামী ডিসেম্বরের মধ্যে আরও এক লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ ঘর দেওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস। 

‘আশ্রয়ণ প্রকল্পে’র আওতায় যারা ঘর পাচ্ছেন, তাদের কষ্টের দিন পেরিয়ে আজ নতুনভাবে জীবনে ঘুরে দাঁড়ানোর দিন। নিজের একটা স্থায়ী বাড়ি পেয়ে আনন্দে আত্মহারা হন এসব মানুষ। এই প্রকল্পের স্বপ্নদ্রষ্ট্রা বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তারা।

নতুন ঘর নিয়ে নতুন স্বপ্ন বুনছেন নিঃস্ব এসব মানুষ। এই প্রকল্পের মাধ্যমে শুধু বাসস্থানই নয়, পুনর্বাসিত পরিবারের জন্য সুপেয় পানি, বিদ্যুৎ, রাস্তা, খেলার মাঠ, গাছপালাসহ সব কিছুর ব্যবস্থা করা হচ্ছে। ঘর-জমি দেওয়ার পাশাপাশি উপকারভোগীদের কর্মসংস্থানের জন্য ঋণ-প্রশিক্ষণের মাধ্যমে স্বাবলম্বী করে তোলা হচ্ছে।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস জানান, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে স্বাধীনতা অর্জনের পর সর্বপ্রথম জাতির পিতাই দেশের ভূমিহীন, গৃহহীন ও ছিন্নমূল অসহায় পরিবার পুনর্বাসনের উদ্যোগ গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিজস্ব উদ্যোগে ১৯৯৭ সনে শুরু হওয়া আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে সারা দেশে ভূমিহীন, গৃহহীন ও ছিন্নমূল পরিবার পুনর্বাসনের লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে।  আশ্রয়ণ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে মে ২০২১ পর্যন্ত সময়ে মোট ৩ লাখ ৭৩ হাজার ৫৬২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে (ব্যারাক, বিশেষ ডিজাইনের ঘর, নিজ জমিতে ঘর, দুই শতক জমিসহ দ্বি-কক্ষ বিশিষ্ট সেমিপাকা একক গৃহ ইত্যাদি)।

দেশে ক-শ্রেণিতে গৃহহীণ ও ভূমিহীনের সংখ্যা ২ লাখ ৯৩ হাজার ৩৬১ এবং খ-শ্রেণিতে ৫ লাখ ৯২ হাজার ২৬১ জন জানিয়ে মুখ্য সচিব বলেন, ‘আগামী ডিসেম্বর মাসের মধ্যেই আরও ১ লাখ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে বিনামূল্যে জমিসহ ঘর দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।’

বিনামূল্যে জমি ও ঘর দেওয়ার ঘটনা পৃথিবীর ইতিহাসে এটাই প্রথম ও সর্ব বৃহৎ উল্লেখ করে ড. কায়কাউস বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্যতম বিশাল এবং মানবিক এ উদ্যোগ সারা বিশ্বের কাছে দারিদ্র বিমোচনে সক্ষমতা প্রমাণের একটি নজিরবিহীন ঘটনা।’