জাতীয়

লকডাউন থাকা সাত জেলায় ট্রেন থামবে না

লকডাউনের আওতায় থাকা ঢাকার পার্শ্ববর্তী সাত জেলার যেখানে রেলস্টেশন আছে সেখানে ট্রেন থামবে না। 

আগামীকাল মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত এ নির্দেশনা বলবৎ থাকবে।

সোমবার (২১ জুন) রাতে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এই তথ্য জানিয়েছেন। 

তিনি বলেন, ‘মূলত গাজীপুর ও নারায়ণগঞ্জ স্টেশনে ট্রেন থামতে হয়, সেসব স্টেশনে থামবে না। যেসব জেলায় রেলস্টেশন আছে এবং লকডাউন করা হয়েছে সেসব স্টেশনেও থামবে না।’

মন্ত্রিপরিষদ বিভাগের প্রজ্ঞাপনের আলোকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রী নুরুল ইসলাম সুজন।

সোমবার (২১ জুন) সচিবালয়ে সরকারের শীর্ষ পর্যায়ের এক বৈঠকে মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, গাজীপুর, রাজবাড়ী, মাদারীপুর ও মুন্সিগঞ্জের সঙ্গে ঢাকার যোগাযোগ বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়।

করোনাভাইরাসের সংক্রমণ দ্রুত বেড়ে যাওয়ায় এসব জেলার সঙ্গে মঙ্গলবার (২২ জুন) থেকে আগামী ৩০ জুন পর্যন্ত ঢাকার যোগাযোগ বন্ধ ঘোষণা করেছে সরকার।

এ সময়ে শুধু আইনশৃঙ্খলা এবং জরুরি পরিষেবা (কৃষি উপকরণ, সার, বীজ, কীটনাশক, কষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা, কোভিড-১৯ টিকা দেওয়া, বিদ্যুৎ, গ্যাস/জ্বালানি, ফায়ার সার্ভিস, বন্দরগুলোর (নদীবন্দর) কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবাসহ অন্যান্য জরুরি ও অত্যাবশকীয় পণ্য ও সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিগুলো, তাদের কর্মচারী ও যানবাহন এবং পণ্যবাহী ট্রাক/লরি এ নিষেধাজ্ঞার আওতা বর্হিভুত থাকবে।