জাতীয়

ডোপ টেস্টে পজিটিভ হলে সরকারি চাকরি হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, ডোপ টেস্ট পজিটিভ হলে সরকারি চাকরি হবে না। এছাড়া সরকারি চাকরিতে কর্মরত কিংবা যারা যোগদান করেছেন তাদেরও ডোপ টেস্ট পজিটিভ হলে ব্যবস্থা নেওয়া হবে। 

শুক্রবার (২৫ জুন) সেগুনবাগিচার এক অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী ভার্চুয়ালি অনুষ্ঠানে যুক্ত হন।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনের আলোচনা সভায় মন্ত্রী আরও বলেন, মাদক গ্রহণকারীরা সরকারি চাকরি পাবেন না। একই সঙ্গে সরকারি চাকরিতে যোগদানের আগে প্রার্থীর ডোপ টেস্ট করা হবে।  এজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদনও দিয়েছেন।  আমরা সেভাবেই কাজ করে যাচ্ছি। যার টেস্টে পজিটিভ আসবে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

আন্তর্জাতিক ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও পাচার অবৈধ’ বিরোধী দিবসের আলোচনা সভায় মন্ত্রী বলেন, মাদক শুধু একজনকেই নয়, তার পরিবার কিংবা রাষ্ট্রকে ধ্বংস করে দেয়। কারণ মাদকাসক্ত ব্যক্তির মানসিক বিকৃতি ঘটে কিংবা সে মানসিকভাবে সুস্থ থাকতে পারে না।  তার দ্বারা ভালো কোনো কাজ করা দুরূহ ব্যাপার হয়ে দাঁড়ায়।  আর এ কারণেই মাদক শুধু বেচাবিক্রি নয়, মাদকের ব্যবহার বা যারা মাদকে আসক্ত তাদের বিরুদ্ধে এগিয়ে আসতে হবে।  মাদকমুক্ত সমাজ গড়তে না পারলে রাষ্ট্রের অগ্রগতিতে অনেকাংশে ক্ষতিগ্রস্ত  হয়।  পাশাপাশি আমরা ২০৪১ সালে দেশের উন্নয়ন চরম শিখরে পৌঁছানোর যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি, তা মাদক নির্মূল না করতে পারলে বাধাগ্রস্ত হতে পারে। মাদক নির্মূলে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কাজ করে যাচ্ছে।  তারা যেন আরও সাবলীল এবং জোড়ালো ভাবে কাজ করতে পারে সেজন্য অধিদপ্তরের জেলা, উপজেলা ও মেট্রোপলিটন এলাকায় লোকবল বাড়ানো হয়েছে। আগামীতে এ অধিদপ্তরকে আরও সুসংহত ও শক্তিশালী করা হবে।

আলোচনা সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শামসুল হক টুকু বক্তব্য রাখেন।