জাতীয়

গণপরিবহণ বন্ধ, চলবে আন্তর্জাতিক ফ্লাইট  

করোনা রোধে ১ জুলাই থেকে সাত দিনের লকডাউন ঘোষণা করেছে সরকার। এ সময়ে আন্তর্জাতিক ফ্লাইট ছাড়া অভ্যন্তরীণ ফ্লাইটসহ সবধরণের গণপরিবহন বন্ধ থাকবে।

বুধবার (৩০ জুন) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত আদেশ জারি করে এ নির্দেশনা দেওয়া হয়েছে। প্রজ্ঞাপনে ২১টি নির্দেশনা জারি করা হয়েছে।

এতে বলা হয়, লকডাউনে অভ্যন্তরীণ বিমানসহ সড়ক, রেল, নৌপথের সব গণপরিবহন বন্ধ থাকবে। এমনকি সব ধরনের যন্ত্রচালিত যানবাহন বন্ধ থাকবে।

অভ্যন্তরীণ ফ্লাইট বন্ধ থাকলেও আন্তর্জাতিক ফ্লাইট চালু থাকবে। বিদেশগামী যাত্রীরা তাদের আন্তর্জাতিক ভ্রমণের টিকিট প্রদর্শন করে যাতায়াত করতে পারবে। তাছাড়া, পণ্য পরিবহনে নিয়োজিত ট্রাক, লড়ি, কাভার্ডভ্যান, কার্গো ভেসেল নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে। জরুরি পরিষেবা ছাড়া সব সরকারি, আধা সরকারি, স্বায়ত্বশাসিত ও বেসরকারি অফিসসমূহ বন্ধ থাকবে।

প্রজ্ঞাপনে বলা হয়, লকডাউনে জরুরি প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হওয়া যাবে না।  কারণ ছাড়া বের হলেই তাকে শাস্তির মুখোমুখি হতে হবে।

স্বাস্থ্যবিধি এবং লকডাউন এর বিধিনিষেধ প্রতিপালনে আইনশৃঙ্খলাবাহিনী মাঠে থাকবে। পুলিশের পাশাপাশি বিজিবি ও সেনা সদস‌্যরা মাঠে দায়িত্ব পালন করবে। এসময় আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে তাৎক্ষণিক শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।