জাতীয়

১৮ বছরের কম বয়সীদের এনআইডি দেওয়ার উদ্যোগ

দেশে ১৮ বছরের কম বয়সীদেরও তথ্য সংগ্রহ করে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দেওয়ার উদ্যোগ নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। করোনা সংক্রমণ রোধে টিকা কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনা করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১২ আগস্ট) নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সম্প্রতি জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একে এম হুমায়ূন কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। 

২০০৬ সালের ১ জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণ করা নাগরিকদের তথ্য সংগ্রহ করার বিষয়ে আলোচনা করা হয়েছে। এটি এখন কমিশনের অনুমোদনের অপেক্ষায় রয়েছে। অনুমোদন মিললেই পরবর্তী কার্যক্রম শুরু হবে।

জানা গেছে, ১৮ বছরের কম বয়সী নাগরিকের তথ্য সংগ্রহের পর নিবন্ধন কার্যক্রম সম্পন্ন হলেই তারা এনআইডি পাবে। আর ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় তাদের নাম যুক্ত হবে।

এই বিষয়ে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একে এম হুমায়ূন কবীর বলেন, ‘এমন একটি বিষয় নিয়ে আমরা আলোচনা করেছি সম্প্রতি একটা বৈঠকে। এটা এখন পর্যন্ত শুধু প্রস্তাবনা আকারে আছে। কমিশন অনুমোদন দিলে এ কার্যক্রম শুরু হবে।’

তিনি বলেন, ‘আমরা আসলে সবসময় চেষ্টা করছি সাধারণ নাগরিকদের সর্বোচ্চ সুবিধা দিতে। তারা যেন কোনো ধরনের ভোগান্তিতে না পরে সেজন্য আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। এখন দেশে মহামারি চলছে। অনেকেই টিকা দিতে পারছেন না এনআইডি না থাকায়। তাই আমরা তাদের সুবিধার কথা চিন্তা করে এমন একটি পদক্ষেপ নিতে যাচ্ছি।’

আইন অনুযায়ী শুধু ভোটারদেরই নয়, ১৮ বছরের কম বয়সীদেরকেও নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করে এনআইডি দেওয়ার এখতিয়ার রয়েছে ইসির।

এর আগে ২০২০ সালের হালনাগাদে একসঙ্গে চার বছরের (২০০১-২০০৪ বছরের আগে যাদের জন্ম এমন নাগরিকদের) ৯৬ লাখের মতো নাগরিকের তথ্য সংগ্রহ করে। তার মধ্যে ২০২০ সালের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর বা তার বেশি হয়েছে, এমন ৬৭ লাখের বেশি ভোটার ছিলো।

ইসি কর্মকর্তারা জানান, চলতি বছর অর্থাৎ ২০২১ সালের হালনাগাদে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন ভোটার তালিকায় যুক্ত হন।

ইসির দেওয়া সর্বশেষ তথ্য মতে, দেশে বর্তমানে মোট ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন ভোটার রয়েছেন। এরমধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ৫ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার ৫ জন, নারী ভোটার ৫ কোটি ৫১ লাখ ২২ হাজার ২২৩ জন এবং তৃতীয় লিঙ্গের ৪৪১ জন।