জাতীয়

থাকবে বৃষ্টি, কমবে তাপমাত্রা

দেশের বিভিন্ন স্থানে গত কয়েকদিন ধরেই থেমে থেমে বৃষ্টি হচ্ছে। আর এই বৃষ্টির প্রবণতা আগামী সপ্তাহ নাগাদ অব্যাহত থাকতে পারে। পাশাপাশি দেশে তাপমাত্রা কিছুটা কমবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (১২ আগস্ট) আবহাওয়া অধিদপ্তরের দেওয়া সর্বশেষ পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, বৃষ্টি আগামী দিনগুলোতেও অব্যাহত থাকতে পারে। আর তাই তাপমাত্রা আরও কিছুটা কমতে পারে।

মো. শাহীনুল ইসলাম বলেন, ‘আগামী কয়েকদিন আকাশে মেঘের আনাগোনা থাকবে। সঙ্গে থেমে থেমে রোদ, বৃষ্টি থাকবে। আপাতত মৌসুমি বায়ু শক্তিশালী হয়ে ওঠার কোনো সম্ভাবনা নেই। হালকা থেকে মাঝারি ধরনের কোথাও কোথাও ভারী বৃষ্টিও হতে পারে। তবে আগামী দিনে উত্তরাঞ্চলে বৃষ্টি কিছুটা বাড়তে পারে।’

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় বরিশাল ছাড়া সব বিভাগে বৃষ্টি হয়েছে। এ সময়ে ঢাকায় ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এছাড়া মাদারীপুরে ২৮, নিকলীতে ১১, নেত্রকোনায় ৬০, চট্টগ্রামে ৩৭, সন্দ্বীপে ৫৩, সীতাকুণ্ডে ৫০, রাঙামাটিতে ২৯, ফেনীতে ৩৩, কুতুবদিয়ায় ১৭, টেকনাফে ১৪, সিলেটে ৩৬, রাজশাহীতে ২২, বদলগাছীতে ১৩, তাড়াশে ১৫ এবং মোংলায় ৪১ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৩৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারা দেশের দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনের আবহাওয়া অনেকটা এরকমই থাকবে বলেও পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া বিভাগ।