জাতীয়

রাশিয়া থেকে ১ লাখ মেট্রিক টন গম কিনবে সরকার

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করাসহ সরকারি বিতরণ ব্যবস্থা সচল রাখতে রাষ্ট্রীয় পর্যায়ে (জি-টু-জি) রাশিয়া থেকে ১ লাখ মেট্রিক টন গম আমদানির উদ্যোগ নিয়েছে সরকার। প্রতি মেট্রিক টন গমের দাম পড়বে ৪১৯ মার্কিন ডলার। সে হিসেবে মোট ব্যয় হবে ৩৫৭ কোটি ৬১ লাখ ৬৫ হাজার টাকা। প্রতি কেজি গমের দাম পড়বে ৩৫ টাকা ৭৬ পয়সা।

সূত্র জানায়, খাদ্য সরবরাহ অব্যাহত রাখতে খাদ্য মন্ত্রণালয় অভ্যন্তরীণ সংগ্রহের পাশাপাশি আন্তর্জাতিক উৎস থেকে গম সংগ্রহ করে থাকে। আন্তর্জাতিক উৎস থেকে গম সংগ্রহের ক্ষেত্রে বহু উৎস থাকলে জরুরি প্রয়োজনে দ্রুত খাদ্যশস্য আমদানি করা সহজ হয় এবং প্রতিযোগিতাপূর্ণ দামে খাদ্যশস্য কেনা সম্ভব হয়। তাই, খাদ্য মন্ত্রণালয় প্রতি বছর জি-টু-জি ভিত্তিতে এবং আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে গম সংগ্রহ করছে।

চলতি ২০২১-২০২২ অর্থবছরে আন্তর্জাতিক উৎস থেকে ৫ লাখ মেট্রিক টন গম সংগ্রহের জন্য বাজেটে অর্থ সংস্থান আছে। ইতোমধ্যে জি-টু-জি ভিত্তিতে রাশিয়া থেকে ২ লাখ মেট্রিক এবং আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ১ লাখ মেট্রিক টন গম আমদানির জন্য চুক্তি হয়েছে।

উল্লেখ্য, আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে গম সংগ্রহের লক্ষ্যে গত ১৮ আগস্ট তারিখে দরপত্র আহ্বান করা হলে কেউ দরপত্র দাখিল করেনি। পরবর্তী গত ১ সেপ্টেম্বর ও ১৬ সেপ্টেম্বর পুনরায় দরপত্র আহ্বান করা হলে ১ সেপ্টেম্বর একটি এবং ১৬ সেপ্টেম্বর দুটি প্রতিষ্ঠান দরপত্রে অংশ নেয়। দরদাতাদের আগ্রহ না থাকায় আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে গম সংগ্রহ দুরুহ হয়ে পড়ে। তাই, জি-টু-জি ভিত্তিতে গম আমদানি করা প্রয়োজন।

গত ২ আগস্ট রাশিয়ান ফেডারেশনের ফরেন ইকোনমিক করপোরেশন (এফইসি) প্রডিংটন চলতি ২০২১-২০২২ অর্থবছরের জন্য ৩ লাখ মেট্রিক টন গম সরবরাহের আগ্রহ প্রকাশ করে চিঠি দেয়। ওই চিঠি পর্যালোচনা করে বাংলাদেশে গমের প্রয়োজনীয়তা, আন্তর্জাতিক বাজার দর এবং করোনা পরিস্থিতিতে ভবিষ্যৎ খাদ্য চাহিদা বিবেচনা করে জি-টু-জি পর্যায়ে গম কেনার জন্য রাশিয়ান ফেডারেশনের মনোনীত প্রতিষ্ঠান ফরেন ইকোনমিক করপোরেশন (এফইসি) প্রডিংটনের প্রতিনিধিদলকে ভার্চুয়াল সভায় অংশ নিতে মস্কোস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূতের মাধ্যমে আমন্ত্রণ জানানো হয়। গত সেপ্টেম্বর মাসের ২, ১৬ এবং ২৫ তারিখে রাশিয়ান প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশের জি-টু-জি পদ্ধতিতে ক্রয়বিষয়ক কমিটির ভার্চুয়াল সভা হয়। সর্বশেষ সভায় জি-টু-জি পদ্ধতিতে গম আমদানির চুক্তিনামার শর্তাদি এবং মূল্য নিয়ে বিশদ আলোচনা ও নোগেশিয়েশন শেষে রাশিয়ান ফেডারেশন থেকে ১ লাখ মেট্রিক টন সিআইএফ-এলও (কস্ট, ইন্সুরেন্স, ফ্রেইট লাইনার আউট) টার্মে প্রতি মেট্রিক টনের দাম ৪১৯ মার্কিন ডলার ধরে আমদানির বিষয়ে চূড়ান্ত সমঝোতা হয়। উভয় পক্ষ সভায় গৃহিত সিদ্ধান্ত পত্রে স্বাক্ষর করে।

উল্লেখ্য, রাশিয়া থেকে জি-টু-জি পদ্ধতিতে ১ লাখ মেট্রিক টন গম কেনার লক্ষ্যে পিপিআর এর ৭৬(২) বিধিতে উল্লেখ করা দামসীমা অতিক্রমের বিষয়ে গত ২৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির নীতিগত অনুমোদন নেওয়া হয়।

প্রস্তাবিত ১ লাখ মেট্রিক টন গম কেনার জন্য প্রতি মেট্রিক টন ৪১৯ মার্কিন ডলার দরে মোট ৪ কোটি ১৯ লাখ মার্কিন ডলার ব্যয় হবে।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে খাদ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে।