জাতীয়

বর্জ্য ব্যবস্থাপনা আধুনিকায়নে ৩০ কম্পেক্টর কিনবে ডিএসসিসি

দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আধুনিকায়নে নিজস্ব অর্থায়নে ৩০টি কম্পেক্টর ভেহিকল ক্রয় করা হচ্ছে বলে জানিয়েছেন ডিএসসিসির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (৬ অক্টোবর) নগরীর ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের জন্য অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রের উদ্বোধন শেষে গণমাধ্যমের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি।

তাপস বলেন, আধুনিক পদ্ধতিতে অল্প সময়ের মধ্যেই বর্জ্য সংগ্রহ করে কেন্দ্রীয় ভাগাড়ে নিয়ে যাওয়া যায়। সেই ব্যবস্থাপনায় নজর দিয়েছি। এর পরিপ্রেক্ষিতে ওয়ার্ডভিত্তিক বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ করছি। এছাড়া ওয়ার্ডভিত্তিক বর্জ্য সংগ্রহকারীও নিবন্ধন করেছি, যাতে তাদের মাধ্যমে সরাসরি বাসা-বাড়ি ও স্থাপনা থেকে বর্জ্য নিয়ে আসতে পারি। এছাড়াও আমরা আধুনিক যন্ত্রপাতি ক্রয় করছি। নিজস্ব অর্থায়নে ১৫টি ১০ টন ক্ষমতাসম্পন্ন ও ১৫টি ৭ টন ক্ষমতাসম্পন্ন মোট ত্রিশটি কম্পেক্টর ভেহিকেল ক্রয়ের উদ্যোগ নিয়েছি।

আধুনিক যন্ত্রপাতি ও ওয়ার্ডভিত্তিক অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণের মাধ্যমে ঢাকাবাসীকে সুষ্ঠু বর্জ্য ব্যবস্থাপনা উপহার দেওয়ার আশাবাদ জানিয়ে মেয়র  বলেন, এতে করে খুব অল্প সময়ে সংগৃহীত বর্জ্য মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ের নিয়ে যেতে সক্ষম হব। এতে কম সময়ে বেশি পরিমাণ বর্জ্য অপসারণে আমাদের সক্ষমতা বাড়বে।

তিনি আরও বলেন, আজ আমরা ৫ নম্বর ও ৬ নম্বর ওয়ার্ডের জন্য অন্তর্বর্তীকালীন বর্জ্য স্থানান্তর কেন্দ্রের (এসটিএস) উদ্বোধন করলাম। এর মাধ্যমে আমরা ৩৯টি বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ সম্পন্ন করলাম। বাকিগুলোর নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে। আশা করছি এ বছরের মধ্যেই আমাদের ৭৫টি ওয়ার্ডে বর্জ্য স্থানান্তর কেন্দ্র নির্মাণ করতে পারব।