জাতীয়

প্রবাসী কর্মীদের জন্য রাজধানীতে হবে হাসপাতাল

প্রবাসী কর্মীদের জন্য রাজধানীর ভাটারায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টার স্থাপনের উদ্যোগ নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

তিনি বলেছেন, ‘বিদেশফেরত কর্মীদের পুনর্বাসনে সব অংশীজনকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। সরকার বিদেশফেরত কর্মীদের আর্থ-সামাজিকভাবে পুনর্বাসন করতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে।’

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে অভিবাসন সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে ‘পোস্ট কোভিড-১৯ রিইন্টিগ্রেশন অব রিটার্নড মাইগ্রেন্ট ওয়ার্কারস: অ‌্যান অ‌্যানালাইসিস অ‌্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি। সভা সঞ্চালনা করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

মন্ত্রী বলেন, ‘সরকার অভিবাসন সংশ্লিষ্ট সব উন্নয়ন সহযোগী ও অংশীজনকে সঙ্গে নিয়ে বিদেশফেরত কর্মীদের পুনর্বাসন ও অভিবাসন খাতের উন্নয়ন ঘটাতে চায়। প্রবাসী কর্মীদের সমস্যা সমাধানে আমাদের এক হয়ে কাজ করতে হবে।’

সভায় অভিবাসন সংশ্লিষ্ট অংশীজন হিসেবে আইএলও, আইওএম, ওকাপ, রামরু, আইসিএমপিডি, বিএনএসকে বিদেশফেরত কর্মীদের পুনর্বাসন ও অভিবাসন খাতের উন্নয়ন বিষয়ে বিভিন্ন তথ‌্য তুলে ধরে।

সভায় আরও বক্তব্য রাখেন—ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম, আইওএম বাংলাদেশের চিফ অব মিশন গিওরগি গিগারিও, আইএলও’র লেটেসিয়া ওইবেল প্রমুখ।