জাতীয়

টিসিবির পণ্য বিক্রি ফের শুরু

হিসাব-নিকাশ করার জন্য গতকাল সোমবার (১ নভেম্বর) খোলা বাজারে পণ্য বিক্রি বন্ধ রেখেছিল ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। সংস্থাটি মঙ্গলবার (২ নভেম্বর) ফের বিক্রয় কার্যক্রম শুরু করেছে বলে জানিয়েছেন বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম সফিকুজ্জামান।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে মধ্যবিত্ত এবং নিম্ন আয়ের মানুষের সুবিধার্থে গত ৪ সেপ্টেম্বর থেকে ট্রাকের মাধ্যমে খোলা বাজারে নিত্যপণ্য বিক্রি করছে টিসিবি। মাঝে এক সপ্তাহের মতো বিরতি দিয়ে গত ৬ অক্টোবর আবার শুরু হয় এ কার্যক্রম।

২৮ অক্টোবর পর্যন্ত টিসিবির এ বিক্রয় কার্যক্রম চলার কথা থাকলেও তা আরও তিন দিন বাড়িয়ে ৩১ অক্টোবর করা হয়। ১ নভেম্বর এক দিন বন্ধ রেখে টিসিবির এ বিক্রি কার্যক্রমের মেয়াদ আরও বাড়ানো হয়েছে।

এ বিষয়ে এম সফিকুজ্জামান বলেছেন, ‘কিছু হিসাব-নিকাশের জন্য এক দিন টিসিবির বিক্রয় কার্যক্রমে বিরতি দেওয়া হয়েছে। মঙ্গলবার আবার বিক্রি শুরু হয়েছে।’

পেঁয়াজ প্রতি কেজি ৩০ টাকায়, সয়াবিন তেল প্রতি লিটার ১০০ টাকায় এবং চিনি ও মসুর ডাল প্রতি কেজি ৫০ টাকায় বিক্রি করছে টিসিবি।

বর্তমান বাজারে পেঁয়াজ প্রতি কেজি ৫৫ থেকে ৬০ টাকা, সয়াবিন তেল প্রতি লিটার ১৫৫ থেকে ১৬০ টাকা, চিনি প্রতি কেজি ৮০ থেকে ৯০ টাকা এবং মসুর ডাল প্রতি কেজি ৯০ টাকা থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে।

উল্লেখ্য, সারা দেশে ৪০০ থেকে ৪৫০টি ট্রাকে করে খোলা বাজারে পরিবেশকদের মাধ্যমে পণ্য বিক্রি করছে টিসিবি। ঢাকার ঘনবসতিপূর্ণ ১০০টি বিভিন্ন স্থানে চলছে এ কার্যক্রম।