জাতীয়

জলপথে শিশু পাচার রোধে নৌকায় মানববন্ধন

জলপথে শিশু পাচার প্রতিরোধে সদরঘাট লঞ্চ টার্মিনালে নৌকায় মানববন্ধন কর্মসূচির আয়োজন করেছে লোকাল এডুকেশন অ্যান্ড ইকোনোমিক ডেভেলপমেন্ট অর্গানাইজেশন-লিডো।

শনিবার (২০ নভেম্বর) সকালে রাজধানীর সদরঘাট লঞ্চ টার্মিনাল সংলগ্ন ওয়াইজঘাটে নৌকায় এ মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়।

এসময় শিশু পাচার রোধে রুখে দাঁড়াবো একসাথে, আইনের হাতে দিবো তুলে শিশু পাচার যারা করে, আমরা কারো দেওয়া কিছু খাব না, আমরা পাচার হব না, পাচার রোধে এক হই, স্লোগানে মুখরিত হয়ে ওঠে সদরঘাট লঞ্চ টার্মিনাল এলাকা।

‘শিশু পাচার বন্ধ করি, সুখি সমৃদ্ধ বাংলাদেশ গড়ি’ এই প্রতিপাদ্যে লিডো বাংলাদেশে শিশু পাচার প্রতিরোধে ‘ইফেক্টিভ  অ্যাওয়ারনেস অন এন্টি ট্র্যাফিকিং প্রোগ্রাম’ নামক একটি প্রকল্প বাস্তবায়ন করে আসছে। যার মাধ্যমে পাচারের ঝুঁকিতে থাকা শিশুদের সুরক্ষায় সচেতনতা তৈরিতে বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনা করা হচ্ছে। এই প্রকল্পের অংশ হিসেবে ব্যতিক্রমী এই মানববন্ধনের আয়োজন করে লিডো।

মানববন্ধনে শিশু পাচার কী এবং কীভাবে হয়, শিশু পাচারের ভয়াবহতা, পাচারকারীদের কীভাবে শনাক্ত করতে পারি এবং পাচারকারীদের থেকে সাবধান থাকার উপায়সহ নৌপথে কর্মরত বিভিন্ন লোকজন যেমন-আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, লঞ্চ পরিবহনে কর্মরত বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারি, যাত্রী, স্থানীয় লোকজন এবং শিশুদের মাঝে সচেতনতামূলক বার্তা পৌঁছে দেওয়া হয়। এছাড়াও শিশু পাচার প্রতিরোধে সচেতনতামূলক বার্তা সম্বলিত প্রচারপত্র (লিফলেট) বিতরণ করা হয়।

এসময় উপস্থিত ছিলেন সদরঘাট নৌ থানার পক্ষ থেকে এ. এস. আাই সিরাজুল ইসলাম, নায়েক রুহুল আমীন এবং বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন ট্রাফিক ইন্সপেক্টর দিনেশ কুমার সাহাসহ বিভিন্ন বেসরকারি সংস্থার প্রতিনিধিরা। এছাড়াও ছিলেন এই আয়োজনের সমন্বয়ক এবং লিডোর তথ্য ও জনসংযোগ কর্মকর্তা আরিফুল ইসলাম, টিএসএসবি প্রকল্প কদমতলী শাখার সিনিয়র সোশ্যাল মোবিলাইজার নাজিরুল ইসলাম অপুসহ কদতমতলী টিমের সদস্যরা।