জাতীয়

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করেছে জুবফ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) বিসিএস কর্মকর্তা ফোরাম (জুবফ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং দেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন করেছে।

এ উপলক্ষে শুক্রবার (২৬ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর ফার্মগেটস্থ কৃষিবিদ ইনস্টিটিউশনে নাটক মঞ্চায়ন ও আলোচনাসহ বিভিন্ন অনুষ্ঠানমালার আয়েজন করে জুবফ।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম।

আসাদুজ্জামান খান কামাল পরিবারের অধিকাংশ সদস্যসহ বঙ্গবন্ধুর নৃশংস হত্যাকান্ডের কথা স্মরণ করে বলেন, ‘১৯৭৫ সালের ১৫ আগস্ট সকালে শহরে বিশৃক্সক্ষলার খবর পেয়ে আমি আমার বাসা থেকে বেড়িয়ে আসি এবং আমাদের বাসার পাশে রক্ষী বাহিনীর সদর দফতরে গিয়ে দেখি সেখানে দু’টি ট্যাঙ্ক অবস্থান নিচ্ছে। ট্যাংকগুলোতে কোনো গোলা ছিল না। এটা জানলে হয়তো পরিস্থিতি অন্য রকম হতে পরতো।। কেন সেদিন সবাই বিহ্বল হয়ে পড়েছিল তা এখনো স্পষ্ট নয়।’ 

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর হত্যাকান্ডের পর রাজাকাররা দেশের রাজনীতিতে ফিরে আসে এবং তাদের গাড়িতে জাতীয় পতাকা ওড়ে। একপর্যায়ে শেখ হাসিনা বঙ্গবন্ধু হত্যার বিচার করার আশা নিয়ে দেশে ফেরেন। অবশেষে এ বিচারকাজ শেষ হয়। আমরা বঙ্গবন্ধুর হত্যাকারীদের ফাঁসি দিয়েছি। আর যারা এখনও পালিয়ে বেড়াচ্ছে তাদের দেশে ফিরিয়ে এনে ফাঁসি দেয়ার চেষ্টা করছি।’  

অনুষ্ঠানে অন্যদের মধ্যে জুবফ সভাপতি ও বাংলাদেশ পুলিশের খুলনা রেঞ্জের ডিআইজি ড. কে এইচ মাহিদ উদ্দিন স্বপন, কোষাধ্যক্ষ রশিদ উদ্দিন ভুঁইয়া, সাবেক সচিব মনোয়ার আহমেদ ঢাকা মেট্রোপলিটন পুলিশের মতিঝিল বিভাগের ডেপুটি কমিশনার আবদুল আহাদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ এবং প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সেক্রেটারি -১ এমএম ইমরুল কায়েস উপস্থিত ছিলেন।  

এর আগে সন্ধ্যায় বাংলাদেশ পুলিশ নাট্যদল ‘কার্সড আগস্ট’ শিরোনামে একটি নাটক মঞ্চস্থ করে। নাটকটির নাট্যকার ও পরিচালক ছিলেন নারায়ণগঞ্জ জেলার পুলিশ পরিদর্শক এমডি জাহিদুর রহমান এবং এটির পরিকল্পনায় ছিলেন ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান।