জাতীয়

টাঙ্গাইল-৭ উপনির্বাচনে এগিয়ে নৌকা

টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের উপনির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে হয়েছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট গ্রহণ করা হয়েছে। এখন বিভিন্ন কেন্দ্রে ভোট গণনা চলছে। উপনির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী জয়ী হবেন বলে ধারণা করছেন ভোটাররা।

সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা একাব্বর হোসেন গত ১৬ নভেম্বর মারা গেলে টাঙ্গাইল-৭ আসন শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন। এর পর ১৬ জানুয়ারি এ আসনে উপনির্বাচনের তারিখ ঘোষণা করা হয়।

উপনির্বাচনে ৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তারা হলেন—আওয়ামী লীগের খান আহমেদ শুভ (নৌকা), জাতীয় পার্টির মো. জহিরুল ইসলাম জহির (লাঙ্গল) বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মো. গোলাম নওজব পাওয়ার চৌধুরী (হাতুড়ি), স্বতন্ত্র প্রার্থী মো. নুরুল ইসলাম নুরু (মোটর গাড়ি) এবং বাংলাদেশ কংগ্রেস পার্টির রুপা রায় চৌধুরী (ডাব)।

একটি পৌরসভা ও ১৪ ইউনিয়ন নিয়ে গঠিত টাঙ্গাইল-৭ আসনে মোট ভোটার ৩ লাখ ৪০ হাজার ৩৭৯ জন। তাদের মধ্যে পুরুষ ১ লাখ ৭০ হাজার ৫০১ জন এবং নারী ১ লাখ ৬৯ হাজার ৮৭৮ জন। তৃতীয় লিঙ্গের ভোটার আছেন ৪ জন।

১২১টি কেন্দ্রের ৭৫৬টি কক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হয়েছে।

আজ সকালের দিকে কুয়াশা ছিল। শুরুতে কোনো কোনো কেন্দ্রে মাত্র ১-২ জন ভোটার দেখা গেছে। ১০টার দিকে সূর্যের আলো ফুটে ওঠার সঙ্গে সঙ্গে ভোটরদের উপস্থিতি বাড়তে থাকে। বিভিন্ন কেন্দ্রে ২০ থেকে ৪০ শতাংশ ভোট পড়েছে।

উপনির্বাচনে বিভিন্ন কেন্দ্রে নৌকা প্রতীকের সমর্থকদের বেশি দেখা গেছে। ভোটারদের সঙ্গে কথা বলে জানা গেছে, নৌকা মার্কা জয়ী হওয়ার সম্ভাবনা আছে। তারা জনিয়েছেন, নৌকা প্রতীকের সঙ্গে সবচেয়ে বেশি প্রতিযোগিতা হবে লাঙ্গল প্রতীকের।