জাতীয়

প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের অনলাইন রিফান্ড সিস্টেম চালু

ধর্মবিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এক ভার্চুয়াল সভায় সরকারি ব্যবস্থাপনায় প্রাক-নিবন্ধিত হজযাত্রীদের জন্য অনলাইন রিফান্ড সিস্টেম উদ্বোধন করেছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান ।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) আয়োজিত সভায় ধর্ম প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার  নির্দেশনায় প্রবর্তিত ই-হজ ব্যবস্থাপনার অধীনে সরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছু কোন ব্যক্তি দেশের যে কোন প্রান্ত হতে প্রাক-নিবন্ধন করতে পারছেন। 

তি‌নি ব‌লেন, কেউ তার প্রাক-নিবন্ধন বাতিল করলে বা মৃত্যুবরণ করলে বিদ্যমান পদ্ধতিতে তার জমাকৃত অর্থ ফেরত প্রদান প্রক্রিয়ায় বাতিলকারী উক্ত ব্যক্তিকে ন্যূনতম একমাস পরে অর্থ ফেরত প্রদান সম্ভব হয়। আবার উক্ত ব্যক্তিকে একবার সংশ্লিষ্ট ব্যাংকে এবং মন্ত্রণালয় হতে ইস্যুকৃত চেক গ্রহণের নিমিত্তে হজ অফিস, ঢাকায় সশরীরে আসতে হয়; যা দেশের দূরবর্তী একজন ব্যক্তির জন্য অত্যন্ত কষ্টকর ও সময়সাপেক্ষ এবং যাতায়াতের অর্থ বিষয় থাকে।

বাস্তবতার প্রেক্ষিতে উক্ত অর্থ ফেরত প্রদান প্রক্রিয়াটি অনলাইন পদ্ধতিতে স্বল্প সময়ে সরাসরি প্রাক-নিবন্ধন বাতিল কারী ব্যক্তির প্রদত্ত তথ্যমতে তার ব্যাংক হিসেবে মন্ত্রণালয় হতে ফেরত প্রদান সম্ভব হবে ব‌লেও জানান ধর্মপ্রতিমন্ত্রী।

তি‌নি বলেন, নতুনভাবে চালুকৃত এই সিস্টেমের ফলে উক্ত ব্যক্তিকে কোথাও যাওয়ার প্রয়োজন হবে না। এর মাধ্যমে তাই উক্ত ব্যক্তির সময়, অর্থ ও ভিজিট সাশ্রয় হবে। 

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ এবং  হজ ব্যবস্থাপনার সহিত সংশ্লিষ্ট ব্যক্তিগণ সংযুক্ত ছিলেন।