জাতীয়

২ ঘণ্টা পর সচল হলো ডেসকোর সার্ভার

প্রায় দুই ঘণ্টা ডাউন থাকার পর সচল হলো ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিমিটেডের প্রিপেইড মিটারের সার্ভার। দীর্ঘ সময় সার্ভার ডাউন থাকায় ভোগান্তির শিকার হন গ্রাহকরা।

বুধবার (১৮ মে) দুপুর ১টার পর থেকে সার্ভারে জটিলতা দেখা দেওয়ায় প্রিপেইড মিটারে রিচার্জ করা যাচ্ছিল না। ফলে বিদ্যুৎ ছাড়া ছিলেন অনেক গ্রাহক। 

ডেসকোর অ্যাসিস্ট্যান্ট রিলেশনশিপ অফিসার (এআরও) শারদুল কাফি রাইজিংবিডিকে এ তথ‌্য নিশ্চিত করে বলেন, ‘দুপুর ৩টার দিকে সার্ভার আবার সচল হয়েছে।’

তিনি জানান, ডেসকো ইউনিফাইড মিটার এবং এএমএস প্রিপেইড মিটারের মাধ্যমে সংযোগ দিয়ে থাকে। বিকাশের গেটওয়ে সিস্টেমের ত্রুটির কারণে ডেসকোর ইউনিফাইড মিটারগুলোতে রিচার্জ হচ্ছিল না। এখন সবকিছু ঠিক হয়েছে।

তবে বিকাশ সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা বিষয়টি অস্বীকার করে জানায়, তাদের গেটওয়ে সিস্টেমে কোনো ত্রুটি ছিল না। এটি ডেসকোর কোনো কারিগরি সমস‌্যার কারণে হতে পারে।

এদিকে সার্ভার কাজ না করায় ভোগান্তিতে পড়েছিলেন প্রিপেইড গ্রাহকরা। যাদের মিটারে ব্যালেন্স শেষ, এই প্রচণ্ড গরমে তারা বিদ্যুৎহীন অবস্থায় ছিলেন। আবার যাদের ব্যালেন্স প্রায় শেষের দিকে তারাও ছিলেন শঙ্কায়।

এ বিষয়ে ডেসকোর প্রধান কার্যালয়ের অভিযোগ কেন্দ্রের অপারেটর বলেন, ‘কারিগরি ত্রুটির কারণে এটি হয়েছিল। দুই ঘণ্টা পর আবার সার্ভার সচল হয়েছে।’