জাতীয়

দেশের পথে আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ

প্রবীণ সাংবাদিক আবদুল গাফ্‌ফার চৌধুরীর মরদেহ নিয়ে লন্ডনের হিথ্রো এয়ারপোর্ট থেকে ঢাকার পথে রওনা হয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট।

লন্ডনের বাংলাদেশ হাইকমিশন এক বার্তায় জানিয়েছে, শুক্রবার (২৭ মে) বাংলাদেশ সময় দিবাগত রাত ১২টার দিকে গাফ্‌ফার চৌধুরীর মরদেহ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে (বিজি ২০২) ফ্লাইটে দেশের উদ্দেশে রওনা করেছে।

শনিবার (২৮ মে) বেলা ১১টার দিকে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবে। একই ফ্লাইটে মরহুম আবদুল গাফ্‌ফার চৌধুরীর পরিবারের সদস্যরাও ঢাকায় আসছেন।

গাফ্‌ফার চৌধুরীর মরদেহ বিমানে তোলার সময় যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশন সাইদা মুনা তাসনিম হিথ্রো এয়ারপোর্টে উপস্থিত ছিলেন।

লন্ড‌নের বাংলা‌দেশ হাইক‌মিশনের তথ্য মতে, সম্পূর্ণ রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় গাফ্‌ফার চৌধুরীর মরদেহ দে‌শে আনা হ‌চ্ছে।

শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকার বিমানবন্দরে মরহুম গাফ্‌ফার চৌধুরীর মরদেহ এসে পৌঁছালে গ্রহণ করবেন মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

সর্বসাধারণের পক্ষে শ্রদ্ধাজ্ঞাপন, জানাজা ও সমাহিতকরণ নিম্নলিখিত সময়সূচি:

দুপুর ১-৩টা: জাতীয় শহীদ মিনার প্রাঙ্গণ, ঢাকা বিশ্ববিদ্যালয়, গার্ড অব অনার এবং সর্বস্তরের জনগণের শ্রদ্ধা নিবেদন।

বেলা ৩.৩০টা: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে জানাজার নামাজ।

বিকেল ৪টা: জাতীয় প্রেসক্লাবে শ্রদ্ধা নিবেদন।

বিকেল সাড়ে ৪টা: মরদেহ নিয়ে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের উদ্দেশে যাত্রা।

বিকাল সাড়ে ৫টা: মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিতকরণ।

এদিকে, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আবদুল গাফফার চৌধুরীর অন্ত্যেষ্টিক্রিয়া সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন দপ্তর ও সংস্থার সঙ্গে সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় প্রেস ক্লাব সার্বিক সহযোগিতা করছে।

গত ১৯ মে যুক্তরাজ্যের লন্ডনের বার্নেট হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান গাফ্‌ফার চৌধুরী। মৃত্যুকালে তার বয়স ছিলো ৮৮ বছর। ডায়াবেটিস, কিডনি রোগসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন তিনি।