জাতীয়

সড়কে পশুর হাট, যানজটে ভোগান্তি

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় দনিয়া কলেজের আশেপাশের খালি জায়গার অস্থায়ী পশুর হাটকে কেন্দ্র করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ যানজট সৃষ্টি হয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। সরেজমিনে দনিয়া পশুর হাট ঘুরে এ চিত্র দেখা গেছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন এলাকায় অস্থায়ী পশুর হাট দনিয়া কলেজের আশেপাশের খালি জায়গা উল্লেখ থাকলেও, বাস্তবে এটি যাত্রাবাড়ী থেকে রায়েরবাগ পর্যন্ত প্রায় দুই কিলোমিটার এলাকা ছড়িয়ে পড়েছে। এখানকার স্থানীয় সড়ক, শনিরআখড়া বাজার, মহল্লার অলিগলি, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে ছড়িয়ে গেছে অস্থায়ী এই পশুর হাট। আর তাতে একদিকে মহাসড়কে যানজটের সৃষ্টি হচ্ছে। ভোগান্তিতে পড়ছেন যাত্রীরা।

বুধবার (৬ জুলাই) সকাল সাড়ে ১০টায় দনিয়া পশুর হাট এলাকায় গিয়ে দেখা গেছে, দনিয়া কলেজের সামনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের উত্তর পার্শ্বে ফুটওভার ব্রিজ সংলগ্ন খালি জায়গার মধ্যে ট্রাক বোঝাই কোরবানি পশু নামানো হচ্ছে। তাছাড়া শনিরআখড়া ব্রিজের ওপর থেকে দনিয়া কলেজ পর্যন্ত মহাসড়কের দুই পাশেই পশুর খাদ্যসামগ্রী রাখা হয়েছে। এছাড়া পশুর হাটটি পশ্চিম দিকে যাত্রাবাড়ীর কুতুবখালী, কাজলা এলাকা পর্যন্ত এবং পূর্বদিকে রায়েরবাগ পর্যন্ত প্রায় দুই কিলোমিটার এলাকা ছড়িয়ে পড়েছে। উত্তর ও দক্ষিণ দিকে শনিরআখড়া বাজার ও মহল্লার অলিগলির সড়ক ও খালিজায়গা পশুর হাটের দখলে রয়েছে।

শনিরআখড়া এলাকায় স্থায়ী বাসিন্দা হাজী ইকবাল হোসেন বলেন, হাটটির ইজারা হলো দনিয়া কলেজের সামনের খালি জায়গা। অথচ আমাদের বাজারের ভেতর, এমনকি আশেপাশের গলির রাস্তায় কোরবানির পশু কারণে ভিড় বেড়েছে। এই পরিস্থিতে কাউকে কিছু বলাও যায় না।

শনিরআখড়া আয়েশা মোশারফ সুপার মার্কেটের একজন ব্যবসায়ী নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমি এই মার্কেটে প্রায় এক যুগ আগে থেকে পজিশন কিনে ব্যবসা করছি। এর মধ্যে কোরবানির সময় ব্যবসা মন্দা যায়। তার প্রধান কারণ অস্থায়ী পশুর হাট। এই হাটের কারণে আশেপাশের মার্কেটের ব্যবসায়ীদের দুর্ভোগ পোহাতে হয়। তাছাড়া মহাসড়কে থাকে তীব্র যানজট, তাতে এই সড়কে চলাফেরা করতে ভোগান্তি পোহাতে হয়।

বেসরকারি কোম্পানিতে চাকরি করেন মো. শাহ আলম। তিনি রায়েরবাগ এলাকায় ভাড়া বাসায় থাকেন। অফিসে যাওয়ার জন্য বুধবার সকাল ৯টায় বের হয়ে রায়েরবাগ থেকে বাসে উঠেন। তীব্র যানজটে শনিরআখড়া পার হতে সাড়ে ১০টা বেজেছে। শুধু শাহ আলম নয় এমন অনেক পেশাজীবী, হাজার হাজার যাত্রী এই তীব্র যানজটে পড়েছেন।

এ বিষয়ে দনিয়া পশুর হাটের ইজারাদার গিয়াস উদ্দিনের মোবাইলে একাধিবার যোগাযোগ করেও কোনো সাড়া পাওয়া যায়নি।