জাতীয়

দুর্নীতিবাজদের প্রতিহত করার আহ্বান

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে দীক্ষিত হয়ে দুর্নীতিবাজ ও কালোবাজারিদের প্রতিহত ও সামাজিকভাবে প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সোমবার (১৫ আগস্ট) সুপ্রিম কোর্ট মিলনায়তনে জাতীয় শোক দিবসের আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

প্রধান বিচারপতি বলেন, ‘এই শোকের দিনে আমার মনে পড়ে যায়, বঙ্গবন্ধু বিভিন্ন সময়ে দেওয়া ভাষণে দুর্নীতিবাজ, চোরাকারবারি ও কালোবাজারিদের দেশ ও জাতির শক্র হিসেবে উল্লেখ করেছেন। আসুন, আমরা এই মহান নেতার আদর্শে দীক্ষিত হয়ে দুর্নীতিবাজ ও কালোবাজারিদের প্রতিহত করি, সামাজিকভাবে প্রত্যাখ্যান করি। ন্যায়ভিত্তিক ও বৈষম্যহীন সমাজ প্রতিষ্ঠা করি। দেশের মানুষ যেন স্বল্প সময়ে, স্বল্প খরচে ন্যায়বিচার পায় সে লক্ষ্যে কাজ করি। এ শপথ গ্রহণের উদাত্ত আহ্বান জানাই।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু নীতির প্রশ্নে ছিলেন আপসহীন। তিনি বাঙালি জাতিসত্তার সঙ্গে গভীর ভালোবাসায় মিশে আছেন। আমরা কেমন করে তার বুকে গুলি করলাম, আজও বুঝতে পারলাম না।’

আলোচনা সভায় আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম, বিচারপতি মো. হাবিবুল গনি ও বিচারপতি শেখ হাসান আরিফ এবং অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বক্তব্য রাখেন। অনুষ্ঠানে উভয় বিভাগের বিচারপতি, আইনজীবী ও সুপ্রিম কোর্টের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

আলোচনা শেষে ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সদস্যসহ শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়। এরপর রক্তদান কর্মসূচির উদ্বোধন করা হয়।