জাতীয়

মহাসড়কে তিন চাকার বাহন চলাচল বন্ধের সুপারিশ

মহাসড়কে জনগণের জীবনের নিরাপত্তা দিতে নসিমন, করিমন এবং সিএনজি ও ব্যাটারিচালিত অটোরিকশার চলাচল বন্ধ করার সুপারিশ করেছে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। এ বিষয়ে আট বিভাগীয় কমিশনার, ডিআইজি ও অতিরিক্ত আইজিপির (হাইওয়ে) সমন্বয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলা হয়েছে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) সংসদ ভবনে স্থায়ী কমিটির ১৫তম বৈঠকে এ সুপারিশ করা হয়।

রওশন আরা মান্নানের সভাপতিত্বে বৈঠকে অংশ নেন কমিটির সদস্য সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, এনামুল হক, মো. আবু জাহির, রেজওয়ান আহম্মদ তৌফিক, মো. ছলিম উদ্দীন তরফদার এবং সেখ সালাহউদ্দিন।

বৈঠকে বিআরটি প্রকল্পের সার্বিক কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করা হয়। স্মার্ট ড্রাইভিং লাইসেন্স ছাপানো ও বিতরণে দীর্ঘসূত্রতায় অসন্তোষ প্রকাশ করে সংসদীয় কমিটি। 

কমিটি সড়ক ও জনপথ অধিদপ্তরের নবনিযুক্ত কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধির জন্য বুনিয়াদি প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘে বাংলাদেশের বিভিন্ন সমস্যা নিয়ে যে গুরুত্বপূর্ণ বক্তব্য দিয়েছেন সেজন্য তাকে অভিনন্দন জানানো হয়। আগামী ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে তাকে অগ্রিম শুভেচ্ছা জানানো হয়।

বৈঠকে সদ্য প্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী এবং ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়ার রুহের মাগফেরাত কামনা ও শ্রদ্ধা জানানো হয়।