জাতীয়

পুরস্কার পাবো ভাবিনি : হারুন অর রশিদ

নিজস্বপ্রতিবেদকঢাকা, ২৯ এপ্রিল : পুরস্কার পাবো ভাবিনি। শখের বশে স্মৃতির কথা লিখেছিলাম। তবে তা লেখার সময় নিজেকে খুব আত্মবিশ্বাসীমনে হয়েছিলো এবং এটি পড়ে সবার ভালো লাগবে- এটা ভেবেই মুলত লিখেছি। আর যখন পুরস্কার পাওয়ার সংবাদ পেয়েছি, তখন আমি আনন্দে আত্মহারা হয়েছি।

কথাগুলো বলছিলেন শেখ হারুন অর রশিদ। পহেলা বৈশাখ উপলক্ষ্যে রাইজিংবিডির আয়োজনে পাঠকের লেখায় প্রথম সেরা লেখক হিসেবে নির্বাচিত হয়েছেন তিনি।

‘বোশেখ এবং কাতাড়ে ফকিরের কাঁচাসিন্নি’শিরোনামে তার লেখাটি ১৬ এপ্রিল রাইজিং বিডিতে প্রকাশিত হয়।

বাংলা নববর্ষ ১৪২১ উপলক্ষে রাইজিংবিডি ডটকম আয়োজন করে ‘বাংলা নববর্ষে আমার স্মৃতি’ লেখা প্রতিযোগিতার। ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় আয়োজিত এ প্রতিযোগিতা পাঠকদের মাঝে ব্যাপক সাড়া ফেলে।

প্রতিযোগিতায় অংশগ্রহণ কারীদের মধ্যে থেকে সেরা চারজন লেখককে দেওয়া হচ্ছে মোট ৪টি পুরস্কার।

শেখ হারুন অর রশিদ বলেন, ‘গ্রামের সব ঐতিহ্য মানুষ এখন প্রায় ভুলতে বসেছে। মানুষ এখন শহরমুখী হচ্ছে। তাই আমি আমার এই লেখা তাদের জন্য লিখেছি যারা গ্রামের টান ভুলে গেছেন। রাইজিংবিডি যখন সুযোগ করে দিলো, তখন চিন্তা করলাম গ্রামের এই ঐতিহ্য নিয়ে কিছু একটা লিখি। এটি প্রকাশিত হওয়ায় আমার আত্মীয়স্বজন,বন্ধু, প্রতিবেশী সবাই আমাকে ধন্যবাদ জানিয়েছে। আর পুরস্কারের জন্য মনোনীত হওয়ায় তারা আরো আনন্দিত হয়েছে।’

শেখ হারুন অর রশিদের গ্রামের বাড়ি খুলনার ডুমুরিয়ায়। তিনি খুলনা জজ কোর্টের একজন আইনজীবী। লেখালেখি তার পছন্দ। এর আগে তিনি বিভিন্ন সময় নাটক, গান, কবিতা ইত্যাদি লিখেছেন। তিনি বর্তমানে ‘মনে রেখনা তারে’ শিরোনামে একটি গল্প লিখছেন।

হারুন অর রশিদের প্রিয় রং সাদা ও সবুজ। খেতে পছন্দ করে গরুর মাংস ও মিষ্টি। তার প্রিয় ব্যক্তিত্ব জাতীয় কবি কাজী নজরুল ইসলাম।

উল্লেখ্য, ৩০ এপ্রিল বুধবার বিকেল ৪টায় রাইজিংবিডি কার্যালয় ভবনের (প্রিন্টার্স বিল্ডিং) ১০তলায় কনফারেন্স রুমে বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হবে।

   

রাইজিংবিডি/মিথুন/শাহনেওয়াজ