জাতীয়

মার্কিন ভিসা আবেদনে দালালের আশ্রয় না নেওয়ার আহ্বান

যুক্তরাষ্ট্র ভ্রমণে ভিসা আবেদনের জন্য দালালের আশ্রয় না নেওয়ার আহ্বান জানিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস।

শুক্রবার (২০ জানুয়ারি) দূতাবাস এক বিবৃতিতে উল্লেখ করেছে, মার্কিন ভিসা আবেদন করার জন্য কোনো দালালের আশ্রয় নেওয়ার প্রয়োজন নেই। এছাড়া, ভিসা আবেদনে মিথ্যা তথ্য ও নথি উপস্থাপনের ফলে শুধু ভিসা প্রত্যাখ্যানই নয়, অযোগ্যতা বলেও বিবেচিত হতে পারে, যা ভবিষ্যতে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণে বাধা হবে।

ভিসা জালিয়াতি সম্পর্কে মার্কিন দূতাবাসের এ বিবৃতিতে আরও উল্লেখ করা হয়, ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সঙ্গে সমন্বয় করে পুলিশ ৬ ব্যক্তিকে গ্রেপ্তার করেছে, যারা মার্কিন ভিসা আবেদনকারীদের কাছে প্রতারণামূলকভাবে পাসপোর্টে এন্ট্রি এবং এক্সিট স্ট্যাম্প বিক্রি করেছিল। মার্কিন ভিসা আবেদনকারীরা ভিসা আবেদনপত্রে যে তথ্য দেয়, সাক্ষাৎকারে তারা যে নথি দেয়, তার দায়ভার আবেদনকারীদের।

ভিসা আবেদনকারীদের জন্য সর্বোত্তম নির্দেশিকা হলো— মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে তথ্য পর্যালোচনা করা। যেকোনো সহায়ক ডকুমেন্টেশনের সঙ্গে তাদের সাক্ষাৎকারের জন্য প্রস্তুত থাকা, ভিসা প্রক্রিয়া এবং সাক্ষাৎকারের সময় সত্য উত্তর দেওয়া। মার্কিন ভিসার জন্য আবেদন করার সময় কোনো দালালের আশ্রয় নেওয়ার প্রয়োজন নেই।

মার্কিন ভিসা আবেদনকারীদের অনলাইনে তাদের নিজস্ব আবেদন সম্পূর্ণ করতে উৎসাহিত করা হয়৷ কারণ, একটি আবেদন করার জন্য প্রয়োজনীয় সমস্ত তথ্য দূতাবাসের ওয়েবসাইটে পাওয়া যাবে।