জাতীয়

‘গ্যাসের মূল্য বৃদ্ধিতে বাংলাদেশ প্রতিযোগিতা সক্ষমতা হারাবে’

গ্যাসের মূল্য বৃদ্ধির কারণে তৈরি পোশাক পণ্যের উৎপাদন খরচ বেড়ে যাবে এবং বাংলাদেশ তার প্রতিযোগিতা সক্ষমতা হারাবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ গার্মেন্টস বায়িং হাউজ অ্যাসোসিয়েশনের (বিজিবিএ) সভাপতি কাজী ইফতেখার হোসেন।

রোববার (২২ জানুয়ারি) অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

বিবৃতিতে অ্যাসোসিয়েশনের সভাপতি বলেন, সাম্প্রতিক শিল্প ও বিদ্যুৎ কেন্দ্রে গ্যাসের মূল্য বৃদ্ধির সিদ্ধান্তে বিজিবিএ উদ্বিগ্ন।

তিনি বলেন, করোনা সরাসরি বিপর্যয়ের পর ইউক্রেন যুদ্ধের অভিঘাতে সারা বিশ্ব যখন দুর্ভিক্ষা অবস্থা বিরাজ করছে বাংলাদেশের গার্মেন্টস আমেরিকা ও ইউরোপে রপ্তানি অভ্যক্ত রেখে প্রবৃদ্ধি অর্জন করেছে। বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে প্রযুক্তিসহ বিভিন্ন শিল্পে শ্রমিক কর্মচারী ছাঁটাইয়ের মতো ঘটনা অব্যাহত রয়েছে। সেখানে বৃহত্তর টেক্সটাইল শিল্পে বাংলাদেশে প্রায় এক কোটি শ্রমিক কর্মচারীর কর্মসংস্থান রয়েছে। বিশ্ববাজারে আমাদের প্রতিযোগিতা সক্ষমতার অন্তর্নিহিত কারণ হলো পণ্যের উৎপাদন খরচ কম। কিন্তু গ্যাসের এই অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারণে তৈরি পোশাক পণ্যের উৎপাদন খরচ বেড়ে যাবে এবং বাংলাদেশ তার প্রতিযোগিতা সক্ষমতা হারাবে।

কাজী ইফতেখার হোসেন বলেন, বায়িং হাউজ ব্যবসায়ী হিসেবে তৈরি পোশাক পণ্যের বিপণের অভিজ্ঞতা থেকে বলতে পারি, ইউরোপ আমেরিকার বর্তমান অর্থনৈতিক অবস্থার বাস্তবতায় অধিক মূল্যে পোশাক বাজারজাত করা প্রায় দুরূহ ব্যাপার। প্রচলিত গার্মেন্টসের বাজারের বাইরে অন্যান্য দেশেও একই অর্থনৈতিক দুরবস্থা বিরাজ করছে।

সার্বিক অর্থনৈতিক অবস্থা বিবেচনায় নিয়ে সরকারসহ সংশ্লিষ্ট সবার প্রতি গ্যাসের এই অস্বাভাবিক মূল্য পুনরায় যাচাই করে যুক্তি পর্যায়ে আনার আহ্বান জানিয়ে তিনি বলেন, বায়িং হাউজ ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবার সাথে আলোচনা করে দেশের কর্মসংস্থান ও ব্যবসা অব্যাহত রাখার স্বার্থে বিষয়টি সুবিবেচনার জন্য বিজিবিএ অনুরোধ জানাচ্ছে।