জাতীয়

জ্বালানি সাশ্রয়ে প্রয়োজনে সময় বেঁধে দেওয়া হবে : তৌফিক-ই-ইলাহী

নিজস্ব প্রতিবেদক : বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ বিষয়ক প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেছেন, জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করতে হবে। প্রয়োজনে আইনের মাধ্যমে সময় বেঁধে দিয়ে জ্বালানি সাশ্রয়ের জন্য বাধ্য করাতে হবে।

জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস উপলক্ষে শনিবার দুপুরে পেট্রো সেন্টারে আয়োজিত সেমিনারে তিনি এ কথা বলেন। এ বছর দিবসের মূল স্লোগান নির্ধারণ করা হয়েছে, ‘জ্বালানি সাশ্রয়, আমাদের অঙ্গীকার’।

ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, ‘জ্বালানির সাশ্রয়ী ব্যবহার নিশ্চিত করা হলে এক-তৃতীয়াংশ চাহিদা কমে আসবে। এ বিষয়ে বহুদিন ধরেই সংশ্লিষ্টদের বলা হচ্ছে। কিন্তু তারা আমলে নিচ্ছেন না। এখন সময় এসেছে সময় বেঁধে দিয়ে বাধ্য করার। ব্যবহারকারীরা যদি নির্ধারিত সময়ে ব্যবহারের মাধ্যমে জ্বালানি সাশ্রয়ের যোগ্যতা অর্জন করতে না পারেন, তাহলে তাদেরকে আর জ্বালানি দেবো না।’

অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘আমাদের জ্বালানি সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করা প্রয়োজন। আর এ জন্য আমরা কোনটাকে প্রাধান্য দেবো, সে ব্যাপারে এখনই সঠিক ব্যবস্থাপনা ও পরিকল্পনার প্রয়োজন রয়েছে।’

কয়লা প্রসঙ্গে তিনি বলেন, ‘কয়লা মাটির নিচে রেখে লাভ নেই। আগামী দিনে কী ভাবে ব্যবহার করবো, এ বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে। কেননা, আর কতকাল জ্বালানি তেলে ভর্তুকি দিয়ে যাবো।’

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে পেট্রোবাংলার চেয়ারম্যান ড. হোসেন মনসুর বলেন, ‘গত পাঁচ বছরে দৈনিক ছয়শ মিলিয়ন ঘনফুট গ্যাসের উৎপাদন বাড়ানো হয়েছে। বিবিয়ানা, শাহবাজপুর ও বেগমগঞ্জ থেকে আরও সাত শ মিলিয়ন ঘনফুট গ্যাস উৎপাদনে প্রস্তুতি রয়েছে।  

জ্বালানি বিভাগের সচিব আবু বক্কর সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম, বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) চেয়ারম্যান ইউনুসুর রহমান, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান এ আর খান প্রমুখ।

উল্লেখ্য, ১৯৭৫ সালের ৯ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার বহুজাতিক কোম্পানি শেল ওয়েল-এর কাছ থেকে নামমাত্র মূল্যে তিতাস, বাখরাবাদ, হবিগঞ্জ, রশিদপুর ও কৈলাশটিলা গ্যাসক্ষেত্রের মানিকানা কিনে নেয়।

ঐতিহাসিক এই ক্ষণটিকে স্মরণীয় করে রাখতে ৯ আগস্টকে ‘জাতীয় জ্বালানি নিরাপত্তা দিবস’ হিসেবে পালন করা হয়।

   

রাইজিংবিডি/ঢাকা/৯ আগস্ট ২০১৪/লেনিন/শাহনেওয়াজ