বিজ্ঞান-প্রযুক্তি

অনলাইনে পণ্যের বিক্রি বাড়াতে কনটেন্ট তৈরির কৌশল

ঘরে বসে আয়ের মাধ্যম হিসেবে ই-কমার্সের জনপ্রিয়তা এখন তুঙ্গে। অনলাইন ব্যবসার এই খাতে যুক্ত হয়ে অনেকে সফল উদ্যোক্তা হয়ে উঠেছেন। আবার অনেকে আশানুরূপ সাড়া পাচ্ছেন না।

ই-কমার্স বা এফ-কমার্সে সফল হওয়ার অন্যতম গুরুত্বপূর্ণ একটি দিক হলো কনটেন্ট মার্কেটিং। আপনার অনলাইন বিজনেস যে ধরনেরই হোক না কেন, কন্টেন্ট অর্থাৎ ভালো মানের লেখার বদৌলতেই ক্রেতা আকৃষ্ট হতে পারে। কন্টেন্টের মাধ্যমে আপনি আপনার অনলাইন বিজনেসকে সবার কাছে বিশ্বাসযোগ্য, গ্রহণযোগ্য করতে পারবেন।

ই-কমার্স গ্রুপে বা আপনার প্রোফাইল অথবা পেজে একটা গতানুগতিক বিজ্ঞাপন দিয়ে দিলেই আপনার পণ্যটি বিক্রি হবে সেই আশা করা ভুল। অনলাইনে ব্যবসার ক্ষেত্রে আপনাকে ধরে নিতে হবে প্রতিটি ক্রেতা আপনার কাছে অপরিচিত এবং অবিশ্বস্ত। আপনিও ক্রেতার কাছে অবিশ্বস্ত এবং অপরিচিত। তাই আপনার বিশ্বস্থতা, আপনার পণ্যের মান, সেবা সবকিছু পৌঁছে দিতে হবে একটি উপযুক্ত লেখা বা কনটেন্ট-এর মাধ্যমে।

উপযুক্ত কনটেন্ট তৈরি করবেন যেভাবে

* আপনি গ্রুপে, পেজে বা প্রোফাইলে আপনার পণ্য নিয়ে যে পোস্ট দিবেন তা নিয়ে আগে কিছুটা ব্রেন স্ট্রোমিং করে নিন।

* পোস্ট বাংলায় করার চেষ্টা করুন। মনে রাখবেন আপনার ক্রেতা, গ্রাহক অধিকাংশই বাংলাদেশি।

* কনটেন্ট যেন খুব বেশি বড় না হয়। অল্প শব্দে মূল বিষয়গুলো উপস্থাপন করুন। পণ্যের গুণগতমান আর সেবার বর্ণনা দিতে গিয়ে লেখা বেশি বড় করলে পাঠক সেই লেখা পড়তে আগ্রহ হারাবে।

* কপি কনটেন্ট ব্যবহার করবেন না। অন্যের কনটেন্ট ফলো করবেন। কিন্তু লিখবেন নিজের মতো। বিষয়টা এমন সবার কথা আপনি শুনবেন। কিন্তু কাজ করবেন আপনার মন যা বলে ঠিক তাই।

* কনটেন্ট মানেই শুধুই বিজ্ঞাপন নয়। আপনি আপনার কনটেন্ট-এর মাধ্যমে একটি বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করুন সবার সঙ্গে। যাতে সবাই আপনাকে বিশ্বাস করে। কনটেন্টে এমন কিছু তথ্য দিন যাতে মানুষ উপকৃত হয়, নতুন কিছু তথ্য পায়। আপনার পণ্যের পজিটিভ নেগেটিভ দুই দিকই উপস্থাপন করুন। দেখবেন ক্রেতারা আপনার বন্ধু হয়ে উঠবে।

* অন্যের মতামতকে গুরুত্ব দিন। আপনার পণ্য নিয়ে পোস্ট করার পর অথবা আপনার পণ্য ডেলিভারি পেয়ে অনেকে নেগেটিভ কমেন্ট করতে পারে, নেগেটিভ রিভিউ দিতে পারে। ঠান্ডা মাথায় নিন সব। উত্তেজিত না হয়ে যেসব বিষয় উপেক্ষা করার তা উপেক্ষা করুন। যেসব যৌক্তিক পয়েন্ট আছে তার উত্তর দিন ঠান্ডা মস্তিষ্কে। নিজের কোনো ভুল থাকলে তা শুধরে নিন এবং আপনার ভুলটাও স্বীকার করে নিন।

* নিজে আপডেট থাকুন, আপনার পণ্য বা সেবা ব্যাপারে ক্রেতাকেও আপডেট রাখুন।

* আপনার পণ্যের প্রতিটি পোস্টে একটি বা দুটি নান্দনিক ছবি ব্যবহার করুন। সবচেয়ে ভালো হয় যদি একটি ছবি ব্যবহার করেন। আর যদি বেশি ছবি ব্যবহার করতে চান কখনো ৪টি ছবির বেশি নয়।

* আপনার গ্রাহকের অভিজ্ঞতাকে গুরুত্ব দিন, তাদের পরামর্শ শুনুন। তবে সিদ্ধান্ত নিন আপনার মতো। অন্যের মতামতের প্রতি যদি আপনার শ্রদ্ধা বা সম্মান থাকে তাহলে দেখবেন সবাই আপনাকে বিশ্বাস করছে। আপনার একটা বিশাল বাজার দাঁড়িয়ে গেছে।

* সব কথার শেষ কথা হচ্ছে আপনি যে কাজই করুন, সে কাজে আপনার শতভাগ মেধা, শ্রম বিনিয়োগ করতে হবে। কম বেশি মাঝামাঝি বলে কোনো সূত্র নেই। অনলাইন বিজনেসের ক্ষেত্রে আপনাকে সার্বক্ষণিক অনলাইনে যুক্ত থাকতে হবে। গ্রাহককে রেসপন্স করতে হবে। আপনার পণ্য ও সেবা সবার সামনে এমনভাবে উপস্থাপন করবেন যেন সবকিছুই শুধুই বাণিজ্যিক না হয়। সেখানে মন, আন্তরিকতা, সেবা, তথ্য, পজিটিভ, নেগেটিভ সবগুলো দিক তুলে ধরতে হবে।

 

চট্টগ্রাম/রেজাউল করিম/ফিরোজ