আন্তর্জাতিক

লাতিন আমেরিকার অধিকাংশ টিকা উৎপাদন আর্জেন্টিনা-মেক্সিকোতে

বিশ্বের প্রথম দেশ হিসেবে করোনাভাইরাসের টিকা এনেছে রাশিয়া। বিতর্ক থাকলেও এটির ওপর ভরসা রেখে তা উৎপাদনের ঘোষণা দিয়েছে ব্রাজিল। তবে লাতিন আমেরিকার অধিকাংশ টিকা তৈরি করবে আর্জেন্টিনা ও মেক্সিকো।

কাতারের সংবাদমাধ্যম আল জাজিরার খবর, করোনার ভ্যাকসিন উৎপাদনে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারক কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে দুই দেশ। কোম্পানির নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে এই প্রকল্প সংশ্লিষ্ট একটি সভা শেষে এমনটা বলেছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ।

আর্জেন্টাইন সরকারের ভাষ্য অনুযায়ী, ব্রাজিল ছাড়া লাতিন আমেরিকার সব দেশে সরবরাহ করতে ১৫ কোটি ডোজ টিকা উৎপাদনে অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে ইনসুড গ্রুপের বায়োটেকনোলজি কোম্পানি ম্যাবজিয়েন্স।

ফার্নান্দেজ সাংবাদিকদের জানান, ‘লাতিন আমেরিকার জন্য অধিকাংশ টিকার উৎপাদন নিয়ন্ত্রণ হবে আর্জেন্টিনা ও মেক্সিকোতে। এই অঞ্চলের সব দেশে সময়মতো সঠিক উপায়ে সরবরাহ করা হবে তা।’

মেক্সিকান পররাষ্ট্রমন্ত্রী মার্সেলো এবরার্দ পরে টুইটারে জানান, ফার্নান্দেজ ও মেক্সিকান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাদোরের এ ব্যাপারে চুক্তি হয়েছে। টিকা উৎপাদনের পরিমাণ বেড়ে ২৫ কোটি ডোজ হতে পারে।