শিক্ষা

করোনার পরেও অনলাইন পাঠ চালু রাখতে হবে: ইউজিসি চেয়ারম্যান

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেছেন, শিক্ষায় সরাসরি ও নিয়মিত পাঠদানে ফিরে গেলেও অনলাইন শিক্ষার গুরুত্ব কমবে না। করোনার পরেও অনলাইন পাঠ কার্যক্রম চালু রাখতে হবে।

বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) করোনাকালে আইকিউএসির ভূমিকা, চ্যালেঞ্জ ও উত্তরণের উপায় শীর্ষক এক জুম প্লাটফর্মে আয়োজিত সভায় তিনি এ কথা বলেন। সভায় ১৪১টি বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালকরা উপস্থিত ছিলেন।

প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, করোনা পরবর্তী অনলাইনে শিক্ষা কার্যক্রম চলমান রাখতে হবে।  এক্ষেত্রে আইকিউএসির দায়িত্ব হবে অনলাইন এডুকেশনের ওপর একটি নীতিমালা তৈরি করা, যাতে এর মান নিশ্চিত করা যায়।

এ সময় তিনি দেশের উচ্চশিক্ষার সঙ্গে যুক্তদের অনলাইন শিক্ষায় অভ্যস্ত হয়ে ওঠার পরামর্শ দেন।

প্রফেসর শহীদুল্লাহ বলেন, অনলাইনে পাঠদান এখন বাস্তবতা।  শিক্ষার্থীদের ইন্টারনেট ও ডিভাইস সমস্যা সমাধানের পাশাপাশি অনলাইনে গুণগত উচ্চশিক্ষা নিশ্চিত করতে মনোযোগ দিতে হবে। শিক্ষক সম্প্রদায়কে বিদ্যমান রিসোর্স ব্যবহার করে অনলাইন শিক্ষা কার্যক্রম এগিয়ে নিতে হবে।

অনলাইনে গুণগত ও মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের আহ্বান জানিয়ে ইউজিসি চেয়ারম্যান বলেন, এটি নিশ্চিত করতে না পারলে উচ্চশিক্ষায় কাঙ্ক্ষিত লক্ষ্য ও জাতীয় দাবি পূরণ হবে না।  বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের নামমাত্র মূল্যে টেলিটকের ইন্টারনেট সেবা দেওয়ার প্রস্তুতি চলছে। টেলিটকের নেটওয়ার্কের সমস্যা কথা অনেকেই জানিয়েছে। আশা করি, অচিরেই নেটওয়ার্ক সমস্যার সমাধান হয়ে যাবে।

ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে আলোচনা সভায় কমিশনের সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. সাজ্জাদ হোসেন, কমিশনের সচিব ড. ফেরদৌস জামান ও বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন ইউজিসির এসপিকিউএ বিভাগের পরিচালক ড. সুলতান মাহমুদ ভূইয়া।