খেলাধুলা

ডিসকোয়ালিফাইড জোকোভিচ, নতুন চ্যাম্পিয়ন দেখবে ইউএস ওপেন

রাফায়েল নাদাল কিংবা রজার ফেদেরার এবারের ইউএস ওপেনে অংশগ্রহণ করেননি। ফলে এবারের আসরে সার্বিয়ান নোভাক জোকোভিচের গ্র্যান্ড স্ল্যাম জয়ের সম্ভাবনা ছিল সবচেয়ে বেশি। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে চতুর্থ রাউন্ড থেকে বাদ পড়ে গেলেন টুর্নামেন্টের সবচেয়ে ফেভারিট এই সার্বিয়ান।

এদিকে এবারের আসরের সবচেয়ে ফেভারিট অ্যান্ডি মারে এবং নোভাক জোকোভিচ ছিটকে পড়ায়, পুরুষদের এককে নতুন এক গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকাকে দেখবে ইউএস ওপেন। সর্বশেষ ২০১৬ ইউএস ওপেনে নতুন শিরোপা জয়ী হিসেবে সুইডেনের স্ট্যান ওয়ারিঙ্কাকে দেখা গিয়েছিল। এরপরের তিন আসরে নাদাল দুইবার এবং জোকোভিচ একবার ইউএস ওপেন শিরোপা জিতেছিল।

এদিকে রোববার জোকোভিচের বিদায় ছিল সম্পূর্ণ দুর্ভাগ্যবশত। লাইন জাজকে বল দিয়ে আঘাত করে ডিসকোয়ালিফাইড হয়েছেন তিনবার ইউএস ওপেন জেতা এই তারকা।

নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোসে ২০তম বাছাই স্পেনের পাবলো কারেনোর বিপক্ষ শেষ আটে ওঠার লড়াইয়ে কোর্টে নামেন ৩৩ বছর বয়সী জোকোভিচ। ২০২০ সালে অপরাজিত জোকোভিচ প্রথম সেটে এই স্প্যানিয়ার্ডের কাছে ৬-৫ সেটে হেরে যান। আর বিষয়টি সহজভাবে নিতে পারেননি এই সার্বিয়ান। হতাশা থেকে পকেট থেকে একটি বল বের করে পেছনের দিকে হিট করেন। যা গিয়ে লাগে এক লাইন জাজের গলায়। আক্রান্ত হয়ে সঙ্গে সঙ্গে বসে পড়েন সেই নারী লাইন জাজ। রক্তবমিও করেন তিনি।

জোকোভিচ অবশ্য নিজের ভুল বুঝতে পেরে সঙ্গে সঙ্গে ছুটে যান সেই নারী লাইন জাজের দিকে। ক্ষমাও চান। ওই ম্যাচ অফিসিয়াল সুস্থ হয়ে উঠে দাঁড়ানো পর্যন্ত পাশেও ছিলেন।

তবে ততক্ষণে টুর্নামেন্ট থেকে ছিটকে যান এই সার্বিয়ান টেনিস তারকা। কারণ, গ্র্যান্ড স্ল্যামের আইন অনুযায়ী কোনো খেলোয়াড় কোনোভাবেই কোনো সময়েই অফিসিয়াল, প্রতিপক্ষ, দর্শক কিংবা টুর্নামেন্ট এরিয়ার মধ্যে কাউকে শারীরিকভাবে আঘাত করতে পারবেন না। আর জোকোভিচ ভুল করে সেই আইন ভাঙায় এমন অনাকাঙ্খিত শাস্তির মুখে পড়তে হলো তাকে।

এদিকে ডিসকোয়ালিফাইড না করে সুযোগ দেওয়া যায় কিনা, এই জন্য ম্যাচ রেফারির সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলেন জোকোভিচ। কিন্তু নিয়ম অনুযায়ী শাস্তি এড়াতে পারেননি তিনি। মারে এবং জোকোভিচ টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ায় এবারের আসরে নতুন এক ইউএস গ্র্যান্ড স্ল্যাম জয়ী তারকাকে দেখবে টেনিস অঙ্গন।