বিনোদন

ধর্ষণের প্রতিবাদে ‘দোজখের গান’ (ভিডিও)

ব্যান্ড ‘এপিসেন্টার থ্রি’ নিয়ে এলো তাদের প্রথম গান। বৃহস্পতিবার (৮ অক্টোবর) সন্ধ্যায় স্টুডিও লেজিট্রির ইউটিউব চ্যানেলে মুক্তি পেয়েছে ‘দোজখের গান’ শিরোনামের গানটি।

‘রাত্রি আন্ধার, বন্দুকের ঝোপে/ টর্চলাইটে জ্বলা ত্রস্ত চোখ/ দেখছে মেয়েটার, একলা মেয়েটার/ ওড়না-ছেঁড়া-থ্যাঁতা দেহে দোজখ’—এমন কথার গানটি রচনা, সুর ও কণ্ঠ দিয়েছেন সেলিম রেজা নিউটন।

২০১৬ সালের মার্চ মাসে গানটি রচনা করেন নিউটন। ওই বছরের মার্চ মাসে কুমিল্লার ভিক্টোরিয়া সরকারি কলেজের ইতিহাস বিভাগের ১৯ বছর বয়সি শিক্ষার্থী ও নাট্যকর্মী সোহাগী জাহান তনুকে দলবদ্ধভাবে ধর্ষণ করার পর খুন করা হয়। তার মৃতদেহ উদ্ধার করা হয় কুমিল্লার ময়নামতি সেনানিবাসের অভ্যন্তরে একটি ঝোপ থেকে। এই গান খুন-ধর্ষণের বিরুদ্ধে মনুষ্য-জাগরণের বলে জানিয়েছেন নিউটন।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সেলিম রেজা নিউটন। গানটি দীর্ঘদিন আগে রচনা করেছেন তিনি। এতদিন পর মুক্তি দেওয়ার কারণ ব্যাখ্যা করে এ শিল্পী বলেন—গানটি ‘এপিসেন্টার থ্রি’ ব্যান্ডের প্রথম গান। প্রথম অ্যালবামের কাজও প্রায় শেষ। অ্যালবামের সব গান একসঙ্গে মুক্তি দেওয়ার কথা ভেবে ‘দোজখের গান’ এতদিন প্রকাশ করা হয়নি। এখন সারা দেশে ধর্ষণের সর্বগ্রাসী অপছায়া নেমেছে। এ পরিস্থিতিতে ধর্ষণের প্রতিবাদে মানুষ রাস্তায় দাঁড়াতে শুরু করেছেন। তারই পরিপ্রেক্ষিতে গানটি এককভাবে মুক্তি দেওয়া হলো।

গানটির সংগীতায়োজন করেছেন তোয়াসীন ও শুভ সুলতান। সোনাটা অডিও প্রোডাকশন অ্যান্ড রেকর্ডিং স্টুডিও থেকে প্রকাশিত এ অ্যালবামের গান নিয়ে নির্মিত মিউজিক ভিডিওর চিত্রশিল্পী হিসেবে কাজ করেছেন অপর্ণা কর।