জাতীয়

জোর করে কোনো রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়নি: পররাষ্ট্র মন্ত্রণালয়

কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গারা স্বেচ্ছায় ভাসানচর গেছে। তাদের জোর করে ভাসানচরে পাঠানো হয়নি।  বুধবার (৩০ ডিসেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, চলতি বছরের ৪ ডিসেম্বর প্রথম দফায় ১৬৪২ জন রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হয়। আর ২৯ ডিসেম্বর ১৮০৪ জনকে পাঠানো হয়েছে। কোনো রোহিঙ্গাকে জোর করে বা আর্থিক প্রলোভন দেখিয়ে ভাসানচরে পাঠানো হয়নি। আর যারা সেখানে গেছেন, তাদের জোর করার কোনো প্রশ্নই ওঠে না। তারা সবাই স্বেচ্ছায় গেছেন।

গণমাধ্যম, সিভিল সোসাইটি ও এনজিওকর্মীদের উপস্থিতিতে রোহিঙ্গারা ভাসানচর গেছেন। তাদের কেউ জবরদস্তি বা বল প্রয়োগের প্রশ্ন তোলেনি। বরং সাক্ষাৎকার দেওয়ার সময় রোহিঙ্গারা জানিয়েছেন, তাদের প্রতিনিধি ও স্বজনদের কাছ থেকে ভাসানচর সম্পর্কে ইতিবাচক কথা শুনেই তারা উৎসাহিত হয়েছিলেন।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ৩০ বছরের পুরনো ভাসানচর পুরোপুরি সুরক্ষিত। আম্পানের সময়ও এই দ্বীপে কোনো ক্ষতি হয়নি। এখানে আবাসন, সুপেয় পানি, চিকিৎসাসহ সব ধরনের সুবিধা নিশ্চিত করা হয়েছে।

রোহিঙ্গাদের  মিয়ানমারে ফেরাতে আন্তর্জাতিক সম্প্রদায়কে জোরালো পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।