জাতীয়

‘চিনিকল বন্ধ না করে লাভজনকভাবে চালানো সম্ভব’

সরকারি চিনিকলগুলো বন্ধ না করে আধুনিকায়ন ও দুর্নীতি দূর করে লাভজনকভাবে চালানো সম্ভব বলে মন্তব্য করেছেন সুগার মিলস চিল্ড্রেন্স ফোরামের (এসএমসিএফ) নেতা-কর্মীরা।

শনিবার (২ জানুয়ারি) দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে ১৬টি চিনিকলের শ্রমিক-কর্মচারী ও আখ চাষিদের ছেলে-মেয়েরা সুগার মিলস চিল্ড্রেন্স ফোরাম সংগঠনের ব্যানারে মানববন্ধনে এসব কথা বলেন। 

তারা বলেন, ‘চিনিকলগুলোর লোকসানের জন্য দায়ী গুটি কয়েক লোকের দুর্নীতি আর অব্যবস্থাপনা। এর দায় হাজার হাজার সাধারণ শ্রমিক আর আখ চাষিদের ওপর চাপিয়ে দেওয়া হচ্ছে। বাজারে ব্যাপক চাহিদা থাকা সত্বেও সরকারি চিনিকলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। এতে আখ চাষিদের ও শ্রমিক কর্মচারীরা বিপদে পড়েছে।’

চিনিকল আধুনিকায়নের কথা উল্লেখ করে তারা বলেন, ‘চিনিশিল্প আধুনিকায়নের কথা মুখে বললেও আজ অব্দি বাস্তবায়িত হয়নি। দুটি চিনিকল আধুনিকায়ন করার জন্য দুটি প্রকল্প হাতে নেওয়া হলেও গত সাত বছরে কয়েকটি গাড়ি কেনা ছাড়া প্রকল্পের কোনো কাজ হয়নি। অথচ এর দায় বহন করতে হচ্ছে হাজার হাজার আখ চাষি আর শ্রমিক কর্মচারীদের।’ 

দক্ষ ব্যবস্থাপনার মাধ্যমে চিনিকলগুলো আধুনিকায়ন ও বহুমুখী পণ্য উৎপাদন করার জন্য দক্ষ ও দুর্নীতিমুক্ত বিনিয়োগের দাবি জানান তারা।