জাতীয়

স্টলের দাম কমালো বাংলা একাডেমি

প্রকাশকদের দাবির পরিপ্রেক্ষিতে এবারের বইমেলার স্টল ও প্যাভিলিয়ন, গত বছরের তুলনায় অর্ধেক দামে বরাদ্দ দেওয়া হচ্ছে। মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার (৩১ জানুয়ারি) বাংলা একাডেমির ওয়েবসাইটে প্রকাশিক বিজ্ঞপ্তিতে দেখা যায়, গত বছর মেলায় এক ইউনিটের ভাড়া ১৩ হাজার ২০০টাকা ছিল।  এবার সেটা ১৫ শতাংশ ভ্যাটসহ ৭ হাজার ৫৯০ টাকা করা হয়েছে। দুই ইউনিটের ভাড়া ছিল ২৭ হাজার ৫০০ টাকা।  এবার তা ১৫ হাজার ৮১২ টাকা। তিন ইউনিটের ভাড়া ৫২ হাজার টাকা থেকে কমিয়ে করা হয়েছে ২৯ হাজার ৯০০ টাকা, চার ইউনিটের ভাড়া ৭৬ হাজার ২০০ টাকা থেকে কমিয়ে ৪১ হাজার ৭৪৫ টাকা করা হয়েছে।

মেলা আয়োজক কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ভাড়া ৩১ জানুয়ারি থেকে ৪ ফেব্রুয়ারির মধ্যে অগ্রণী ব্যাংক লিমিটেড, বাংলা একাডেমি শাখার ‘বাংলা একাডেমি অমর একুশে গ্রন্থমেলা সঞ্চয়ী হিসাব’ নম্বরে ( ০২০০০১৪০৪৯২৩১) জমা দিতে হবে।  একই সঙ্গে টাকা জমার রশিদে প্রতিষ্ঠানের নাম লিখে রশিদের ফটোকপি বাংলা একাডেমিতে জমা দিতে হবে।

রোববার (৩১ জানুয়ারি) এ বিষয়ে ড. জালাল আহমেদ বলেন, শনিবার (৩০ জানুয়ারি) প্রকাশকদের সঙ্গে বাংলা একাডেমির বৈঠকে হয়েছে। সেখানে করোনাভাইরাসের কারণে প্রকাশকদের দাবির পরিপ্রেক্ষিতে বইমেলার স্টল ভাড়া অর্ধেক করে দেওয়া হয়েছে।  এছাড়া মেলার স্টল কমানোর বিষয়ে আলোচনা হলেও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

প্রসঙ্গত, প্রতি বছর সাধারণ পয়লা ফেব্রুয়ারি থেকে অমর একুশে গ্রন্থমেলা শুরু হয়। কিন্তু এ বছর করোনাভাইরাসের মহামারির কারণে মেলা পিছিয়ে দেওয়া হয়। যা আগামী ১৮ মার্চ থেকে শুরু হয়ে চলবে ১৪ এপ্রিল পর্যন্ত।