জাতীয়

‘করোনা পরিস্থিতি অবনতি হলে বইমেলা নিয়ে কঠিন সিদ্ধান্ত’

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, দেশে সম্প্রতি করোনা বেড়ে গেছে।  আগে যেখানে দৈনিক ১০০ থেকে ২০০ জন করোনা আক্রান্ত হতো, এখন তা দুই হাজারের কাছাকাছি গিয়ে দাঁড়িয়েছে।  করোনা পরিস্থিতি নিয়ে আমরা উদ্বিগ্ন।  বইমেলা চলার সময় করোনা পরিস্থিতি ভয়াবহ অবনতি হলে আমরা কঠিন সিদ্ধান্তে যাব। কারণ আগে তো জীবন।

মঙ্গলবার (১৬ মার্চ) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলন এ কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন,  আগামী ১৪ এপ্রিল পয়লা বৈশাখের সাংস্কৃতিক অনুষ্ঠান সীমিত পরিসরে আয়োজন হচ্ছে।  রমনার বটমূলের অনুষ্ঠানে সীমিত পরিসরে হবে।  ফলে, সেদিন বইমেলায় জনসমাগম বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।  তাই এই দিনটিতে স্বাস্থ্যবিধি নিয়ে আমাদের বিশেষ পরিকল্পনাও হাতে নিতে হবে।  এটা নিয়ে আমাদের প্রস্তুতি রয়েছে।

এদিকে, ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় মঙ্গলবার (১৬ মার্চ) সকালে নিরাপত্তা প্রস্তুতি দেখতে মেলা প্রাঙ্গণে যান।  পরে অস্থায়ী পুলিশ ক্যাম্পে সাংবাদিকদের সামনে তিনি কথা বলেন।

কৃষ্ণপদ বলেন, আমরা একটি ভিন্ন সময়ে বইমেলা শুরু করছি। প্রতি বছর আমাদের যে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়, এবার তার সঙ্গে করোনা পরিস্থিতি মাথায় রেখে নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

বাংলা একাডেমি প্রাঙ্গণ ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আগামী ১৮ মার্চ এবারের বইমেলার পর্দা উঠছে।  ভাষার মাসের প্রথম দিন থেকেই বাংলা একাডেমি চত্বরে বইমেলা শুরু হয়।  তবে এবার করোনাভাইরাসের কারণে মেলার দিনক্ষণ পিছিয়েছে।  ১৮ মার্চ থেকে শুরু হতে যাওয়া এ মেলা চলবে আগামী ১৪ এপ্রিল পর্যন্ত।