ক্যাম্পাস

বইমেলায় আসছে নাঈম রাজের কাব্যগ্রন্থ ‘রৌরব নগরী’

২০২১ সালের বইমেলায় প্রকাশিত হচ্ছে কবি নাঈম রাজের কাব্যগ্রন্থ ‘রৌরব নগরী’। কবি, নাট্যশিল্পী ও নির্দেশক নাঈম রাজ ইতোমধ্যে জাতীয় পরিসরে নিজের বেশ কিছু কাজ নিয়ে তুমুল আলোচিত হয়েছেন। তারই ধারাবাহিকতায় বই মেলায় আসছে তার কবিতার বই। নাট্যচর্চা, শিল্প নির্দেশনা ও অভিনয়ের পাশাপাশি তিনি নিয়মিত লিখছেন কবিতা।

পারফরম্যান্স আর্টে জাতীয় পুরুস্কার প্রাপ্ত তরুণ কবি জানান, তার লেখা প্রথম কাব্যগ্রন্থ এটি। জাতীয় সাহিত্য প্রকাশ থেকে এ বইটি পাওয়া যাবে।

বইটি প্রসঙ্গে তরুণ কবি আরো জানান, নানন্দিকতার দিক দিয়ে কবিতা সবচেয়ে সুন্দর শিল্প মাধ্যম। প্রতিবাদের নীরব হাতিয়ার। তবে সমাজের চক্রব্যুহে সৎ মানুষ বেশি বেশি আক্রান্ত বা নিপীড়িত হলে কবিতা তার শান্ত খোলস উন্মোচন করে দীপ্ত ঝান্ডা উঁচিয়ে ধরেন। 

“রৌরব নগরী” কাব্যগ্রন্থের কবিতাগুলো জীবন বাস্তবতার সবচেয়ে কাছাকাছি তিক্ত সত্যগুলো উপস্থাপন করেছে। চলমান বৈশ্বিক পরিস্থিতি থেকে শুরু করে নিকটতম আবহকে সাদরে আহ্বান করে চরণে চরণে শব্দের গাঁথুনিতে স্থান পেয়েছে অজস্র না বলা, অব্যক্ত আর্তনাদ। প্রেমের অমৃত নির্যাসের অনুসন্ধান করেছে রৌরব নগরীর কিছু কবিতা। 

নান্দনিক প্রচ্ছদের জমাটবদ্ধ কবিতার বইটি পাঠক হৃদয়ে আলোড়ন তৈরি করবে বলে আশাবাদী প্রকাশক। কবিতার বইটি থেকে নির্বাচিত কবিতা নিয়ে একটি অডিও ভিজুয়াল নির্মাণেরও পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।