ফাগুনের মলাট

বইমেলায় সুবীর লরেন্সের ‘আকাশের জলচিত্র’

‘তানকা’ জাপানি ছোট কবিতার একটি গঠন-রীতি।  খ্রিস্টীয় অষ্টম শতাব্দীতে, তানকা কেবল শ্লোক বলেই পরিচিত ছিল। (এর অর্থ জাপানি ভাষায় ‘সংক্ষিপ্ত গান’)।  মূলত বাদ্যযন্ত্রের সঙ্গে জোরে জোরে জপ করার উদ্দেশ্যে, মৌখিক সাহিত্য হিসাবে এর প্রকাশ। নবম এবং দশম শতাব্দীতে, তানকা বিবর্তিত হয়ে কোকিনশু এবং এর পরবর্তীতে ওয়াকা নামে প্রভাব বিস্তার করে। জাপানের কবি ও সমালোচক মাসাওকা শিকি বিংশ শতাব্দীর গোড়ার দিকে তানকা নামটি পুনরুদ্ধার এবং এর আধুনিক গঠনরীতি প্রতিষ্ঠা করেন।

তানকা মূলত ৩১ মাত্রার শব্দ বিন্যাস। ঐতিহ্যগতভাবে একটি লম্বা লাইনে তানকা লেখা হতো, তবে বর্তমান সময়ে পাঁচ লাইনে ভাগ করে লেখা হয়ে থাকে। প্রথম এবং তৃতীয় লাইনে ৫ মাত্রার পর্ব এবং দ্বিতীয়, চতুর্থ এবং পঞ্চম লাইন ৭ মাত্রার পর্ব (৫-৭-৫-৭-৭)।  এর বিষয় বিন্যাস মূলত ঐতিহ্যগতভাবে ঋতু বা প্রকৃতি জগতের চিত্র উপস্থাপন, এবং অন্ত্যবর্ণে অমিল।

ক্ষুদ্র পরিসরে প্রকৃত জীবনের চিত্র উপস্থাপনের কাব্যশৈলীই তানকাকে সমৃদ্ধ এবং জনপ্রিয় করে রেখেছে। তানকা আজ আর জাপানি সাহিত্যের মধ্যে সীমাবদ্ধ নেই, সাহিত্য-সমৃদ্ধ প্রায় সকল ভাষাতেই রচিত হয়েছে এবং হচ্ছে। অনলাইনে প্রতিদিনই প্রকাশিত হচ্ছে অসংখ্য তানকা, যার শব্দশৈলী, চিত্রকল্প, বিষয়-বিন্যাস, বর্তমান বাস্তবতা, ভাব-অনুভব, কাব্যময়তা কোনটাই বাদ থাকে না এই ছোট্ট পরিসরের কাব্য শিল্পে। মাত্র কয়েকটি অক্ষর/শব্দের ব্যঞ্জনা পাঠক বা শ্রোতার হৃদয়ে অসামান্য ছবি এঁকে দেয় এই কবিতা।

বাংলা সাহিত্যেও তানকার বিচরণ শুরু হয়েছে বহুযুগ আগে। বাংলা ছন্দের মাত্রা বিন্যাসে স্বরবৃত্ত অক্ষরবৃত্ত মাত্রাবৃত্ত কোনটাতেই এর বিচরণ থেমে থাকেনি। তানকার গঠন-রীতি অনুস্মরণ করে বাংলার প্রকৃতি এবং অনুভব মিশ্রণে আমাদের ঋতু, প্রেম, দুর্যোগ, স্বাধীনতা, রাজনীতি, পল্লীজীবন -এর চিত্র নিয়েই নির্বাচিত এই তানকা সংকলন। কবিতার ছন্দে মাত্রার গতি বিন্যস্ত রাখা হয়েছে স্বরবৃত্তে। বইতে রচিত তানকাগুলোর রচনাকাল শুরু মূলত ১৯৯০ খ্রিষ্টাব্দ হতে পরবর্তী সময়ে এবং অধিকাংশ রচনা ২০১৯-২০২০ এ। শতাধিক কবিতা থেকে পাঠকের জন্য নির্বাচিত ১০০ তানকা এখানে সংকলিত করা হয়েছে।

মূল বাংলা তানকার পাশাপাশি রাখা হয়েছে ইংরেজি অনুবাদ। অনুবাদে ৫/৭/৫/৭/৭ মাত্রার গঠনরীতি অনুসৃত হয়নি তবে মূল বাংলা তানকার অনুভব প্রতিফলনের চেষ্টা করা হয়েছে।

‘আকাশের জলচিত্র’ বইটির প্রকাশক অনুপ্রাণন প্রকাশন। প্রচ্ছদ  স্নেহা ক্যারেন গমেজ। মূল্য ২৪৫ টাকা।