ফাগুনের মলাট

মেলায় ফারিন দৌলাহর শিশুর শারীরিক সুরক্ষা বিষয়ক বই

শিশুর সামাজিকীকরণ, মানবিকতা বিকাশের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হলো স্পর্শ। কিন্তু এই স্পর্শই কখনো কখনো শিশুর জীবনকে করে তোলে দুর্বিষহ। খারাপ স্পর্শে শিশুকে দীর্ঘদিন অনিন্দ্রা আর দুঃস্বপ্নের মধ্য দিয়ে যেতে হয়। শিশু বড় হওয়ার পর নিজেকে অপরাধী হিসেবে  দেখতে শুরু করে, নিজের দোষ না থাকলেও যে কোনো ঘটনায় নিজেকে দায়ী ভাবতে শুরু করে। ছোটবেলায় এই ধরণের ঘটনার স্বীকার হওয়া শিশু বড় হলে যৌনভীতি, সম্পর্কভীতি, আত্মনিন্দা, দ্বৈতব্যক্তিত্বসহ নানা ধরণের ডিসঅর্ডারে ভোগে। এটা এত বেশি ট্রামাটিক যে অনেক সময় দেখা যায়, যে স্থানে বা যে সময়ে ঘটনাটি ঘটে সে স্থান এবং সময়কে পর্যন্ত ভয় পেতে শুরু করে।

শিশুর বিকাশে এত বড় একটি ক্ষতিকর উপাদান নিয়ে আমরা একদমই কোনো আলোচনা করি না, আলোচনা করতেও সংকোচ বোধ করি। অথচ পত্রিকার পাতা খুললেই আমরা দেখছি প্রতিদিন দেশের কোনো না কোনো স্থানে শিশু নির্যাতিত হচ্ছে। সরকারি পাঠ্যসূচীতে বয়ঃসন্ধি নিয়ে অল্পবিস্তর সিলেবাস থাকলেও শিশুর শারীরিক সুরক্ষা নিয়ে কোনো বই নেই।  বেসরকারি উদ্যোগেও কোনো বই প্রকাশ হচ্ছে না।

এবার বইমেলায় ওয়ান সার্কেলের সহযোগিতায় প্রকাশিত হয়েছে শিশু-শারীরিক সুরক্ষা বিষয়ক বই ‘তারা ও জয়’। বইটির লেখক ফারিন দৌলাহ। বইটি অলঙ্করণ করেছেন তাসনিয়া সাখাওয়াত অরণা। বাংলা এবং ইংরেজি উভয় সংস্ককরণেই বইটি পাওয়া যাচ্ছে। প্রতিটি সংস্করণের মূল্য ১৭৫ টাকা।  বইটি সেইবইয়ের ই-বুকেও পাওয়া যাবে।