বিনোদন

অ্যাওয়ার্ড ফিরিয়ে টম ক্রুজের প্রতিবাদ

জনপ্রিয় হলিউড অভিনেতা টম ক্রুজ। সম্প্রতি বর্ণবাদের প্রতিবাদ করে অ্যাওয়ার্ড ফিরিয়ে দিয়েছেন তিনি।

‘জেরি ম্যাগুয়ের’ (১৯৯৭) ও ‘বর্ন অন দ্য ফোর্থ অব জুলাই’ (১৯৯০) সিনেমার জন্য সেরা অভিনেতা এবং ‘মঙ্গোলিয়া’ (২০০০) সিনেমায় অভিনয় করে সেরা পার্শ্ব অভিনেতা হিসেবে মোট তিনবার গোল্ডেন গ্লোব পুরস্কার হাতে তোলেন টম ক্রুজ। তার এই তিন অ্যাওয়ার্ডই হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশনকে ফিরিয়ে দিয়েছেন তিনি। এই অভিনেতার ঘনিষ্ঠ একটি সূত্রের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে সিএনএন।

অ্যাকাডেমি অ্যাওয়ার্ড (অস্কার) ও গ্র্যামির পর সবচেয়ে বেশি দেখা অ্যাওয়ার্ড শো গোল্ডেন গ্লোব। হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন থেকে এই পুরস্কার দেওয়া হয়। কিন্তু এই সংস্থার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ উঠেছে। অভিযোগে বলা হয়েছে— এই সংস্থার ৮৭ সদস্যের মধ্যে কোনো কৃষ্ণাঙ্গ সাংবাদিক নেই। শুধু তাই নয়, যারা রয়েছেন তারা শ্বেতাঙ্গ এবং বেশিরভাগের বিরুদ্ধেই বর্ণবিদ্বেষ এবং লিঙ্গবৈষম্যের অভিযোগ উঠেছে। আর এটির প্রতিবাদ করতেই অ্যাওয়ার্ড ফিরিয়েছেন টম ক্রুজ।

তবে শুধু এই অভিনেতাই নয়, নেটফ্লিক্স, অ্যামাজনের মতো স্ট্রিমিং জায়ান্টরাও এই প্রতিবাদে সামিল আছেন। এছাড়া বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনেত্রী স্কারলেট জোহানসনও এ বিষয়ে সোচ্চার হয়েছেন।