জাতীয়

কঠোর লকডাউন: বায়তুল মোকাররমে মুসল্লি কম

করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে চলছে কঠোর লকডাউন। লকডাউনের দ্বিতীয় দিন শুক্রবার (২ জুলাই) জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জুমার নামাজে মুসল্লিদের উপস্থিতি কম দেখা গেছে।

নামাজ শেষে করোনা মহামারি থেকে দেশ ও জাতির মুক্তির জন্য মোনাজাত করা হয়েছে। করোনায় কর্মহীন দরিদ্র মানুষের পাশে থাকতে মুসল্লিদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় মসজিদের খতিব মুফতি মিজানুর রহমান।

স্বাস্থ‌্যবিধি মেনে সতর্কভাবে চলাফেরা করার আহ্বান জানিয়ে তিনি বলেছেন, ‘যতটুকু সম্ভব লোকসমাগম এড়িয়ে চলুন। নিজে সতর্ক থাকুন, অন্যদেরও সতর্ক করুন। তাহলে আমরা সবাই সুস্থ থাকতে পারব।’

লকডাউনে কর্মহীনদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে মুফতি মিজানুর রহমান বলেন, ‘এই বিপদের সময়ে যার যতটুকু সামর্থ আছে, তা নিয়ে অসহায় কর্মহীনদের পাশে দাঁড়ান। বিপদে এগিয়ে আসুন। আপনি ভালোমতে খেয়ে- পরে আছেন, আপনার প্রতিবেশীদেরও খোঁজ নিন, পাশে থাকুন।’

শুক্রবার স্বাস্থ‌্যবিধি মেনে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পবিত্র জুমার নামাজ পড়া হয়েছে। লকডাউনের কারণে জুমার নামাজে মুসল্লির উপস্থিতি ছিল কম। অধিকাংশ মুসল্লিকে মাস্ক পরে নামাজ পড়তে দেখা গেছে। নামাজ শেষে সরকারি নির্দেশনা মেনে অনেক মুসল্লি মসজিদে সুন্নত নামাজ না পড়ে বাসায় চলে যান।

মসজিদের খতিব ‍মুফতি মিজানুর রহমান খুতবার আগে করোনা রোধে স্বাস্থ‌্যবিধি মেনে নামাজ আদায়ের জন্য মুসল্লিদের প্রতি আহ্বান জানান।