খেলাধুলা

ইতালি বনাম ইংল্যান্ড: কেমন হতে পারে দল?

ইউরোর ফাইনালে মুখোমুখির প্রস্তুতি নিচ্ছে ইতালি ও ইংল্যান্ড। বহুকালের শিরোপা খরা কাটানোর মিশন নিয়ে ওয়েম্বলি স্টেডিয়ামে নামছে দুই দল। রোববার (১১ জুলাই) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় হবে শিরোপার লড়াই।

৫৩ বছরে প্রথম ইউরোপিয়ান শিরোপার দাবিদার ইতালি। ২০০০ ও ২০১২ সালের পরাজিত ফাইনালিস্ট ১৯৬৮ সালে রোমে যুগোস্লাভিয়াকে হারিয়ে শেষ ইউরো জিতেছিল। আর ইংল্যান্ড এই টুর্নামেন্টে কখনও সেমিফাইনালের বাধা পেরোতে পারেনি। ১৯৬৬ সালের পর প্রথম কোনও বড় ট্রফির হাতছোঁয়া দূরত্বে থ্রি লায়নরা। ৫৫ বছর আগে বিশ্বকাপ জয়ই ছিল আন্তর্জাতিক ফুটবলে তাদের একমাত্র সাফল্য।

রোমাঞ্চকর সেমিফাইনালে টাইব্রেকারে স্পেনকে হারিয়ে ইতালি পৌঁছালো ফাইনালে। আর ইংল্যান্ড হ্যারি কেইনের অতিরিক্ত সময়ের গোলে ২-১ ব্যবধানে জিতেছে ডেনমার্কের বিপক্ষে।

টানা ৩৩ ম্যাচ ধরে অপরাজিত ইতালি এই মহারণে কেমন দল মাঠে নামাবেন, তা একবার ধারণা করা যাক। রবার্তো মানচিনির দলে কোনও নিষেধাজ্ঞার খাড়া নেই। ইনজুরিতে অনুপস্থিতির তালিকায় আছেন কেবল লিওনার্দো স্পিনাজ্জোলা। বেলজিয়ামের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে চোটাক্রান্ত হন তিনি।

স্পিনাজ্জোলার স্থলাভিষিক্ত হয়ে স্পেনের বিপক্ষে রক্ষণের বাঁদিক ভালোভাবে সামাল দেন এমারসন পালমিয়েরি। ফাইনালেও তাকে দেখা যাবে। কোয়ার্টার ও সেমিফাইনালে ডেমোনিকো বেরার্দিকে পেছনে ফেলে জায়গা করে নেন উইঙ্গার ফেদেরিকো চিয়েসা। স্পেনের বিপক্ষে দারুণ পারফর্ম করেন তিনি, ইতালির একমাত্র গোল করে ফাইনালেও জায়গা ধরে রাখছেন।

ইতালিয়ান সংবাদমাধ্যমে ঘুরঘুর করছে একটি খবর, নকআউট পর্বে একটিও গোলের দেখা না পাওয়া স্ট্রাইকার সিরো ইম্মোবিলেকে বেঞ্চে দেখা যেতে পারে। যদিও সেই সম্ভাবনা কম। ফলস নাইন হিসেবে দেখা যাবে লরেঞ্জো ইনসিগনেকে।

ইতালির সম্ভাব্য লাইনআপ: দোনারুম্মা, ডি লরেঞ্জো, কিয়েল্লিনি, বোনুচ্চি, এমারসন, জোর্গিনহো, ভেরাত্তি, বারেল্লা, চিয়েসা, ইনসিগনে, ইম্মোবিলে।

এখন পর্যন্ত একই দল নিয়ে খেলাচ্ছেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। ফাইনালে সেই প্রথা ভাঙতে পারেন তিনি। সবচেয়ে সংশয়ের মধ্যে রয়েছে আক্রমণভাগের ডানদিকে। বুয়াকো সাকা মুগ্ধ করেছেন সেমিফাইনালে, ইতালির বিপক্ষেও শুরুতে দেখা যেতে পারে তাকে। বিশেষ করে ইংল্যান্ডের রক্ষণভাগের বাঁ দিক দিয়ে দুর্বলতা খুঁজে বেড়াতে পারে ইতালি। সেক্ষেত্রে আর্সেনালের এই ফুটবলারের আক্রমণের পাশাপাশি রক্ষণ সামলানোর সামর্থ্য ইংলিশদের জন্য সহায়ক হবে।

ফাইনালের আগে ইংল্যান্ড শুধু ফিল ফোডেনের ফিটনেস নিয়ে ভাবনায়। ট্রেনিং সেশনে দেখা যায়নি তাকে। ছোটখাটো চোট পেয়েছেন তিনি। নিষেধাজ্ঞার খাড়ায় নেই কেউ। রক্ষণে চারজন রেখে দল সাজাতে পারেন সাউথগেট।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ: পিকফোর্ড, ওয়াকার, স্টোনস, ম্যাগুইরে, শ, রিচি, ফিলিপস, সাকা, মাউন্ট, স্টারলিং, কেইন।