খেলাধুলা

যে কারণে আইপিএল ছাড়লেন গেইল

লিগ পর্বে পাঞ্জাব কিংসের খেলার বাকি আরও তিন ম্যাচ। এই শেষ পর্যায়ে এসে আইপিএলের বায়ো-বাবল ছেড়ে দিলেন টি-টোয়েন্টিতে অগুণতি রেকর্ডের মালিক ক্রিস গেইল। সদ্য ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ (সিপিএল) বাবল ছেড়ে সংযুক্ত আরব আমিরাতে পা রাখেন। এই পর্বে দলের তিন ম্যাচের মধ্যে দুটি খেলেছেন। তারপরই সোজাসাপ্টা জানিয়ে দিলেন, ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য নিজেকে মানসিকভাবে সতেজ রাখতে চান। তাই আর আইপিএলের বায়ো-বাবলে বন্দি হয়ে থাকার পক্ষে নয়।

১৪ হাজারের বেশি টি-টোয়েন্টি রান করা গেইল বলেছেন, ‘গত কয়েক মাস ধরে আমি ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজের বায়ো-বাবলের মধ্যে আছি। তারপর সিপিএল, এবার আইপিএল বাবল। আমি নিজেকে মানসিকভাবে চাঙ্গা করতে ও সতেজ রাখতে চাই। টি-টোয়েন্টি বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে সাহায্য করতে আবার মন দিতে চাই। এজন্য দুবাইয়ে একটু বিরতি নিলাম। আমাকে সময় দেওয়ার জন্য পাঞ্জাব কিংসকে ধন্যবাদ জানাই। দলের সঙ্গে সবসময় আমার শুভকামনা থাকবে।’

গেইল এই বছর ওয়েস্ট ইন্ডিজ, সেন্ট কিটস অ্যান্ড নেভিস প্যাট্রিয়টস, কোয়েটা গ্ল্যাডিয়েটর্স ও পাঞ্জাবের সঙ্গে ৩৭ ম্যাচ খেলেছেন। তার চেয়ে বেশি ম্যাচ এই বছর খেলেছেন কেবল ছয়জন। গত কয়েক মাসের মধ্যে গেইল ছাড়াও বাবলের ক্লান্তিতে ক্রিকেট থেকে বিরতি নেওয়ার ঘটনা ঘটেছে। ইংল্যান্ড টেস্ট দল থেকে বেন স্টোকস সরে দাঁড়ান, খেলেননি ভারত সিরিজ। কিয়েরন পোলার্ড, আন্দ্রে রাসেল ও ডেভিড ওয়ার্নার এই বছরের হান্ড্রেড টুর্নামেন্ট থেকে নাম তুলে নেন।

আগামী ২৩ অক্টোবর ইংল্যান্ডের বিপক্ষে দুবাইয়ে শুরু হবে ওয়েস্ট ইন্ডিজের শিরোপা ধরে রাখার মিশন। এছাড়া দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও প্রথম রাউন্ড থেকে উঠে আসা দুটি দলের বিপক্ষে লড়বে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা।