খেলাধুলা

ভারতের বিপক্ষে বাংলাদেশের পয়েন্ট উদ্ধার

ঠিক যেমনটা চেয়েছিল বাংলাদেশ, তেমনটাই হলো। সোমবার (৪ অক্টোবর) মালদ্বীপের মালেতে ভারতের কাছে পিছিয়ে পড়েও এক পয়েন্ট উদ্ধার করল অস্কার ব্রুজোনের দল। ১০ জনের দল নিয়ে আধঘণ্টারও বেশি সময় খেলে ১-১ গোলের ড্র নিশ্চিতভাবে প্রশংসনীয়। শ্রীলঙ্কাকে হারিয়ে তারা সাফ চ্যাম্পিয়নশিপ শুরু করেছিল। তাতে দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকল বাংলাদেশ। আর প্রথম ম্যাচেই হোঁচট খেল ভারত। 

এক ম্যাচ খেলে একটি জয়ে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেপাল। বাংলাদেশ পরের ম্যাচ খেলবে ৭ অক্টোবর মালদ্বীপের বিপক্ষে।

ইয়াসিনের গোলে বাংলাদেশের সমতা

দ্বিতীয়ার্ধে সমতা নিয়ে এসেছে বাংলাদেশ। ইয়াসিন আরাফাতের দারুণ হেডে ৭৩ মিনিটে ভারতের জালে লক্ষ্যভেদ করে বাংলাদেশ। 

লাল কার্ড দেখেন বিশ্বনাথ 

ম্যাচের ৫৪ মিনিটে বিশ্বনাথ ঘোষ লাল কার্ডে দেখে মাঠ ছাড়েন। ১০ জনের দলে পরিণত হয় বাংলাদেশ। লিসন কোলাকোকে পেছন থেকে বাঁধা দেওয়ায় লাল কার্ড দেখানো হয়। 

প্রথমার্ধ শেষে পিছিয়ে বাংলাদেশ 

প্রথমার্ধ শেষে ১-০ গোলে পিছিয়ে আছে জামাল ভুঁইয়ার দল। পুরোটা সময়জুড়ে এলোমেলো ছিলেন অস্কার ব্রুজোনের শিষ্যরা। তবে  ১০ ও ৩৮ মিনিটের সময় দুবার সহজ সুযোগ নষ্ট করেছেন মতিন-সাদরা। কিন্তু ছেত্রী সুযোগ পেয়েই লক্ষ্যভেদ করেন বাংলাদেশের জালে। 

প্রথমার্ধের ৬৬ শতাংশ সময় বল ছিল ভারতের পায়ে। আক্রমণেও এগিয়ে ছিল তারা। ভারত যেখানে ৯টি শট নিয়েছে বাংলাদেশ নিয়েছে মাত্র ৬টি। 

ছেত্রীর গোলে পিছিয়ে বাংলাদেশ

ভারতের অধিনায়ক সুনীল ছেত্রীর গোলে পিছিয়ে বাংলাদেশ। ম্যাচের ২৬ মিনিটে ডান দিক থেকে প্রিতম কোতাল বল পাঠান উদন্ত সিংয়ের কাছে। বল পেয়েই কাট ব্যাক পাসে ছেত্রীকে দেন উদন্ত; বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে ফাঁকি দিয়ে জালে বল পাঠাতে ভুল করেননি ছেত্রী। 

ভারতের বিপক্ষে মহারণে শুরু

সাফ চ্যাম্পিয়নশিপে জয় দিয়ে শুরুর পর এবার শক্তিশালী ভারতের মুখোমুখি বাংলাদেশ। সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় বিকাল ৫টায় মালদ্বীপের রাজধানী মালের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে মুখোমুখি দুই দল।

র‍্যাংকিং আর পারফরম্যান্স সবকিছুতে অনেক এগিয়ে ভারত। ফিফার শীর্ষ র‌্যাংকিং তালিকায় বাংলাদেশ (১৮৯) ভারতের চেয়ে (১০৭) পিছিয়ে থাকলেও দেশটির বিপক্ষে সাম্প্রতিক পারফরম্যান্স বলছে ছেড়ে কথা বলবেন না জামাল-তপুরাও। সর্বশেষ মুখোমুখি পাঁচ ম্যাচের মধ্যে তিনটিতে ড্র আর দুটিতে হার বাংলাদেশের। গত ৭ জুন বিশ্বকাপ বাছাইয়ে ২-০ গোলে হারের আগে টানা তিন ম্যাচ ভারতকে রুখে দিয়েছিল তারা।

এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ৩০ বার। জয়ের পাল্লা ভারতেরই ভারী। তাদের ১৬টি জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র ২টি। আর বাকি ১২ ম্যাচ ড্র। সাফে মুখোমুখি হয়েছে ৯টি ম্যাচে, তার মধ্যে ভারত জিতেছে ৫টি, বাংলাদেশের নেই একটিও জয়। ড্র হয়েছে ৪টিতে।

এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ৩০ বার। জয়ের পাল্লা ভারতেরই ভারী। তাদের ১৬টি জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র ২টি। আর বাকি ১২ ম্যাচ ড্র। সাফে মুখোমুখি হয়েছে ৯টি ম্যাচে, তার মধ্যে ভারত জিতেছে ৫টি, বাংলাদেশের নেই একটিও জয়। ড্র হয়েছে ৪টিতে।

বাংলাদেশ একাদশ

গোলরক্ষক: আনিসুর রহমান জিকো। 

ডিফেন্ডার: ইয়াসিন আরাফাত, তপু বর্মণ, বিশ্বনাথ ঘোষ, তারিক রহমান কাজী। 

মিডফিল্ডার: জামাল ভুঁইয়া (অধিনায়ক), রাকিব হোসাইন, সাদ উদ্দিন। 

ফরোয়ার্ড:  মতিন মিয়া, মোহাম্মদ ইবরাহীম, বিপলু আহমেদ।