খেলাধুলা

ভারতকে রুখে দিলো ১০ জনের বাংলাদেশ

সাফ চ্যাম্পিয়নশিপ শুরুর আগে বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া বলেছিলেন, শ্রীলঙ্কার বিপক্ষে পূর্ণ তিন পয়েন্ট নেওয়ার পর ভারতের বিপক্ষে এক পয়েন্ট অর্জন করতে চান। সফল হলো তারা। ১০ জনের দল নিয়ে ভারতকে রুখে দিলো লাল সবুজের বাংলাদেশ।

সোমবার (৪ অক্টোবর) মালদ্বীপের মালের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে বাংলাদেশ-ভারত ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। ভারতের হয়ে গোল করেন সুনীল ছেত্রী আর বাংলাদেশকে সমতায় ফেরান ইয়াসিন আরাফাত।

কাগজে কলমে ভারত বেশ শক্তিশালী, শুরু থেকে মাঠেও তার ছাপ ছিল। বাংলাদেশ পাসের পসরা সাজালেও তাদের গতিময় ফুটবলের সঙ্গে পেরে উঠছিলেন না। প্রথমার্ধের ২৭ মিনিট না যেতেই পিছিয়ে পড়ে লাল সবুজের প্রতিনিধিরা। দ্বিতীয়ার্ধে বিশ্বনাথ ঘোষ লাল কার্ড যেন বাংলাদেশের জন্য মরার ওপর খাঁড়ার ঘা হয়ে উঠেছিল।  

ম্যাচের ৫৪ মিনিটে বিশ্বনাথ লাল কার্ডে দেখে মাঠ ছাড়েন। লিসন কোলাকোকে পেছন থেকে বাধা দেওয়ায় লাল কার্ড দেখানো হয়। অবশ্য কোলাকোকে না আটকালেও ওই মুহূর্তে বাংলাদেশ আরও পিছিয়ে পড়তে পারত।

এই সঙ্কটময় পরিস্থিতিতে ত্রাণকর্তা হয়ে আসেন ইয়াসিন। ৭৪ মিনিটে কর্নার থেকে দারুণ হেডে গোল দিয়ে সমতা ফেরান। ভারতের ডি বক্সের ডান দিকে আনমার্কড ছিলেন ইয়াসিন, সুযোগ পেয়ে কাজে লাগাতে ভুল করেননি। ১০ জনের বাংলাদেশকে তিনি ভাসান উল্লাসে।

এর আগে ছেত্রীর গোলে পিছিয়ে যান জামাল-তপুরা। ম্যাচের ২৬ মিনিটে ডান দিক থেকে প্রীতম কোতাল বল পাঠান উদন্ত সিংয়ের কাছে। বল পেয়েই কাট ব্যাক পাসে ছেত্রীকে দেন উদন্ত। বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে ফাঁকি দিয়ে জালে বল পাঠাতে ভুল করেননি ছেত্রী। জাতীয় দলে ৭৬তম গোল করে ব্রাজিলিয়ান লিজেন্ড পেলের (৭৭) সঙ্গে গোলের ব্যবধান একে নামালেন ভারতের অধিনায়ক। ওই গোলের পর পরই বক্সের বাইরে থেকে নেওয়া তার দুর্দান্ত শট সেভ করেন আনিসুর।

এই ম্যাচেও বাংলাদেশ বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করে। পুরো ম্যাচ জুড়ে আধিপত্য বজায় রেখেছিল ভারত। ম্যাচের ৬৮ শতাংশ সময় বল ছিল ভারতের পায়ে। তারা যেখানে ২০টি শট নিয়েছে, বাংলাদেশ সেখানে নিতে পেরেছে মাত্র ৯টি শট। তাতে কী, বাংলাদেশ তো ১ পয়েন্ট পেল সাফের ফেভারিট দলের কাছ থেকে!

শ্রীলঙ্কাকে হারিয়ে জামালরা সাফ শুরু করেছিলেন। আর আজকে ভারতের সঙ্গে পয়েন্ট ভাগাভাগির পর দুই ম্যাচ শেষে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকল বাংলাদেশ। প্রথম ম্যাচেই হোঁচট খেল ভারত। এক ম্যাচ খেলে একটি জয়ে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে নেপাল। বাংলাদেশ পরের ম্যাচ খেলবে ৭ অক্টোবর মালদ্বীপের বিপক্ষে।