খেলাধুলা

রশিদ-নবীদের কাছে ভারতীয়দের আকুতি 

স্কটল্যান্ডের বিপক্ষে বড় জয়ের পরও ভারতীয়দের মনে নেই স্বস্তি। ম্যাচ দেখে হাজার হাজার ভক্ত যখন দুবাই আন্তর্জাতিক স্টেডিয়াম থেকে বের হচ্ছিলেন, তখন তাদের মনে আনন্দের সঙ্গে কাজ করছিল এক অজানা ভয়ও।  সেমিফাইনালে যেতে পারবেন তো বিরাট কোহলিরা? 

ভারতের এখনো একটি ম্যাচ বাকি। নামিবিয়ার বিপক্ষে সহজেই কোহলিরা জয় পাবেন এটা এক প্রকার নিশ্চিতই ধরে রেখেছেন ভক্তরা। তবে তাদের সবার চোখ আফগানিস্তান-নিউ জিল্যান্ড ম্যাচে। কারণ এই ম্যাচের উপরই ঝুলছে ভারতের সেমিফাইনাল ভাগ্য। বারবার তারা প্রার্থনা করছেন আফগানদের জয়ের। 

ভক্ত থেকে শুরু করে সাংবাদিক, খোদ ক্রিকেটাররাও চাইছে আফগানিস্তান জিতুক। যেমন মজার ছলে রবিচন্দ্রন অশ্বিন চোটে আক্রান্ত মুজিব উর রহমানের জন্য ভারতের ফিজিও পাঠানোর কথা বলেছিলেন। সবার একটাই সুর, আফগানদের জয়। রোববার দুপুরে আবু ধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে মুখোমুখি হবে আফগানিস্তান-নিউ জিল্যান্ড। 

স্কটিশদের বিপক্ষে বড় জয়ে নেট রান রেটে আফগানিস্তানকে পেছনে ফেলে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে অবস্থান নিয়েছেন কোহলি-রোহিতরা। ৪ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৪ পয়েন্ট। রান রেট ১.৬১৯। আফগানিস্তানের পয়েন্ট সমান ৪। তাদের রান রেট ১.৪৮১। আফগানদের বিপক্ষে কিউইরা যদি হেরে যায় তাহলে ভারতের সেমির দরজা খুলবে নামিবিয়ার বিপক্ষে জিতলেই। আর নিউ জিল্যান্ড জিতে গেলে তাহলে ভারতের কোনো পথই খোলা থাকবে না। ধরতে হবে দেশের বিমান।

সন্দীপন ব্যানার্জী। ভারতীয় ফ্রি-ল্যান্সার ক্রিকেট সাংবাদিক। টি-টোয়েন্টি বিশ্বকাপের সংবাদ সংগ্রহের জন্য উড়ে এসেছেন আরব আমিরাতে। ভারতের সেমিফাইনালের ভবিষ্যৎ নিয়ে সন্দীপনের সঙ্গে কথা হয় রাইজিংবিডির। তিনি জানিয়েছেন, ভারত পিছিয়ে পড়ে প্রথম দুটি ম্যাচে হেরেছে। এখন একমাত্র আশা-ভরসা আফগানিস্তান। 

সন্দীপন বলেন, ‘ভারতের ভবিষ্যত নির্ভর করছে আফগানিস্তান ম্যাচের ওপর। নেট রানরেটের বিচার এখনো একটা ভালো জায়গায় আছে আফগানিস্তান। নিউ জিল্যান্ড যদি আফগানিস্তানকে হারিয়ে দেয় তাহলে ভারতের সব আশা শেষ। এখন ভারতীয় গণমাধ্যম বলুন, ভারতীয় সমর্থক সবাই রশিদ খানদের সমর্থন করছে। যদি কোনোমতে নিউ জিল্যান্ডকে হারিয়ে দিতে পারে তাহলে তো হলোই। আর যেহেতু আবু ধাবিতে এটা দিনে খেলা হবে সেহেতু পিচটা স্পিন সহায়ক হবে বলে মনে হচ্ছে। এ জন্য আফগানিস্তানের কাছে নিউ জিল্যান্ডের বিপক্ষে ভালো ফল প্রত্যাশা করতে পারি।‘

শুধু ক্রীড়া সাংবাদিকরা নয়, ভক্তদের মাঝেও একই সুর। ধোনির পাগল ভক্ত খ্যাত রাম বাবু নিউ জিল্যান্ডকে হারানোর জন্য আকুতি জানিয়েছেন আফগানিস্তানের কাছে।, ‘আফগানিস্তানকে বলতে চাই, নিউ জিল্যান্ডকে হারিয়ে দাও বন্ধু। এই ম্যাচ হারাতে পারলেই আমরা সেমিফাইনালে যেতে পারব। আমরা সেমিফাইনাল খেলতে পারব আর ফাইনালের সুযোগ মিলে যাবে আমাদের। ভারত এখন ফর্মে এসেছে।’ 

ধোনির আরেক ভক্ত অ্যালেক্স সুন্দর সিং। তার বাহুতে ধোনির ট্যাটু আঁকা। সেই সুন্দর সিংও আফগানদের জয় চান। রাইজিংবিডিকে পাঠানো ভিডিও বার্তায় সুন্দর বলেন, ‘ভারতীয় সমর্থক হিসেবে ও ভারতের সমর্থকদের পক্ষ থেকে আমি প্রত্যাশা করছি আফগানিস্তান নিউ জিল্যান্ডকে হারিয়ে দেবে। তাহলে আমরা সেমিফাইনালে ওঠার সুযোগ পাব। তাহলে আমাদের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের সুযোগ তৈরি হবে। নিউ জিল্যান্ডের বিপক্ষে এই গুরুত্বপূর্ণ ম্যাচে আফগানিস্তানের প্রতি আশীর্বাদ রইল।’

কাল যদি নিউ জিল্যান্ডকে হারাতে পারে আফগানিস্তান তাহলে সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে নামিবিয়ার বিপক্ষে সেমিতে যাওয়ার লক্ষ্য নিয়ে নামতে পারবেন কোহলিরা। আর যদি উল্টোটা হয় তাহলে ম্যাচটি হয়ে দাঁড়াবে নিয়মরক্ষার।