খেলাধুলা

নিউ জিল্যান্ডের কাছে আবারো ভারতের স্বপ্নভঙ্গ

পুরো ভারত এক হয়ে আফগানিস্তানের জয় কামনা করছিল নিউ জিল্যান্ডের বিপক্ষে। কারণ রশিদ-নবীদের জয়েই যে নির্ভর করছিল ভারতের শেষ চারের ভাগ্য। ভক্ত-বোদ্ধা হতে শুরু করে ক্রিকেটার, সবার কণ্ঠেই ছিল একই সুর, আফগানদের জয়। কিন্তু রোববার আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে তা হতে দিলো না কেন উইলিয়ামসনের দল। আফগানদের বিপক্ষে ৮ উইকেটের দাপুটে জয়ে নিউ জিল্যান্ডের সেমিফাইনাল নিশ্চিতের সঙ্গে বিদায়ঘণ্টা বাজলো ভারতের।

এই কিউইদের কাছে আরো একবার যেন ভারতের স্বপ্নভঙ্গ। তাও সেই নিউ জিল্যান্ডের কাছে। তবে এবার একটু অন্যভাবে। চলমান আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের সেমিফাইনাল ভাগ্য ঝুলছিল আফগানিস্তান-নিউ জিল্যান্ড ম্যাচের ওপর।ম্যাচটি আফগানরা জিতলে স্বপ্ন বেঁচে থাকত। কিন্তু কিইউরা হারেনি, মাটিতে মিশে যায় ভারতের শেষ চারে ওঠার স্বপ্ন। 

বছর দুয়েক আগে আইসিসি ওয়ানডে বিশ্বকাপে সেমিফাইনালে কেন উইলিয়ামসনদের কাছে হেরে ফাইনালে যাওয়া হয়নি বিরাট কোহলিদের। আর বিশ্বকাপের মাসখানেক আগেই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হেরেছে ভারত। বারবার যেন কিউই ফাঁদে পড়ে স্বপ্নভঙ্গ হচ্ছে কোহলি-রোহিতদের। 

শেখ জায়েদে টস জিতে ব্যাটিং নিয়েছিলেন আফগান অধিনায়ক মোহাম্মদ নবী। ৮ উইকেট হারিয়ে ২০ ওভারে আফগানিস্তান তোলে ১২৪ রান। টার্গেটে খেলতে নেমে ১১ বল হাতে রেখে ৮ উইকেটে জয় নিশ্চিত করে নিউ জিল্যান্ড। সুপার টুয়েলভে গ্রুপ ওয়ান থেকে দ্বিতীয় দল হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করে নিউ জিল্যান্ড। সবার আগে সেমিফাইনালে যায় পাকিস্তান। 

এদিকে ভারতের এখনো এক ম্যাচ বাকি রয়েছে। সোমবার সন্ধ্যায় দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে নামিবিয়ার বিপক্ষে খেলতে নামবে কোহলির দল। নিউ জিল্যান্ডের জয়ে ভারতের সামনে কোনো পথ খোলা নেই। কাল জিতলেও ধরতে হবে দেশের বিমান। তাই ম্যাচটি নিয়মরক্ষার ছাড়া আর কোনো কিছুই নয়। নামিবিয়ার বিপক্ষে এই ম্যাচটি টি-টোয়েন্টিতে অধিনায়ক কোহলির শেষ ম্যাচ। বিশ্বকাপ শুরুর আগে এক বিবৃতি দিয়ে জানিয়েছিলেন, অধিনায়ক হিসেবে বিশ্বকাপ শেষে আর তিনি থাকছে  না। 

ভারত টুর্নামেন্ট থেকে মূলত পিছিয়ে পড়ে প্রথম দুই ম্যাচেই পাকিস্তান-নিউ জিল্যান্ডের কাছে হারে। বাবর আজমের দলের কাছে ১০ উইকেটে হারের পর সেই ধাক্কা সামলে উঠতে পারেননি কোহলিরা। পরের ম্যাচেও কিউইদের কাছেও হারতে হয়। এরপরে আফগানিস্তান-স্কটল্যান্ডের বিপক্ষে বড় জয় পায় ভারত। তবে এতে কোনো কাজ হলো না শেষ পর্যন্ত। 

এদিকে সুপার টুয়েলভে টানা ৪ ম্যাচ জিতে গ্রুপ-২ থেকে সবার আগে সেমিফাইনাল নিশ্চিত করেছিল পাকিস্তান। তারা আজ শেষ ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে। এই ম্যাচে জিতলে বাবররা গ্রুপ চ্যাম্পিয়ন হবেন। আর সুপার টুয়েলভে ৫ ম্যাচ খেলে ফেলেছে নিউ জিল্যান্ড। উইলিয়ামসনরা জিতেছেন ৪টিতে, একমাত্র হার পাকিস্তানের বিপক্ষে।

সেমিফাইনালে নিউ জিল্যান্ডের সম্ভাব্য প্রতিপক্ষ ইংল্যান্ড। আর পাকিস্তানের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। আজ পাকিস্তান স্কটল্যান্ড ম্যাচের ফলের ওপর চূড়ান্ত হবে সেমিফাইনালে কে কার প্রতিপক্ষ।